মধ্যপ্রাচ্য: রাজনীতি যুদ্ধ বাস্তবতা

মধ্যপ্রাচ্য: রাজনীতি যুদ্ধ বাস্তবতা's Category :

মধ্যপ্রাচ্য: রাজনীতি যুদ্ধ বাস্তবতা's Publication :

মধ্যপ্রাচ্য: রাজনীতি যুদ্ধ বাস্তবতা's Writer :

মধ্যপ্রাচ্য: রাজনীতি যুদ্ধ বাস্তবতা


"মধ্যপ্রাচ্য: রাজনীতি যুদ্ধ বাস্তবতা" বইটির মূল্য

নতুন বইঃ 195 Taka


"মধ্যপ্রাচ্য: রাজনীতি যুদ্ধ বাস্তবতা" বইটির বিস্তারিত

মুহাম্মদ হাসনাইন হাইকল আরব বিশ্বের একজন প্রসিদ্ধ সাংবাদিক, সাহিত্যিক, বুদ্ধিজীবি ও পর্যবেক্ষক। তিনি ১৯৫৭ থেকে ১৯৭৪ পর্যন্ত মিসরের রাজধানী কায়রো থেকে প্রকাশিত দৈনিক আল আহরাম পত্রিকার প্রধান সম্পাদক ছিলেন। প্রয়াত প্রেসিডেন্ট জামাল আব্দুন নাসের—এর খুবই ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। মরহুম প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের কাছেও তিনি ছিলেন খুবই নির্ভরযোগ্য ব্যক্তি।

কিন্তু ১৯৭৩ সালের আরব—ইসলায়েল যুদ্ধের পর প্রেসিডেন্ট সাদাতের গৃহীত নীতির সাথে তিনি একমত হতে পারছিলেন না। উভয়ের মাঝে মতানৈক্য শুরু হয়, পরে প্রেসিডেন্ট কার্যালয়ের নির্দেশে ১৯৮১ সালে তাকে গেফতার করা হয়। দুইমাস পর প্রেসিডেন্ট সাদাত ইন্তেকাল করেন এবং মি: হাইকেল কারামুক্ত হয়।

এরপর ইংল্যান্ড ও আমেরিকার বিভিন্ন পত্রিকায় মধ্যপ্রাচ্য বিষয়ক কলাম লেখা শুরু করেন হাইকল। এছাড়াও মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর বেশকিছু মূল্যবান গ্রন্থ রচনা করেন।
বইটি তার এ বিষয়ের ওপর সপ্তম বই, যা ইংরেজি ভাষায় প্রকাশিত হয়। সমালোচকদের দৃষ্টিতে উপসাগরীয় অঞ্চলের রাজনীতি ও যুদ্ধ পরিস্থিতির ওপর লেখা বইগুলোর মধ্যে সবচেয়ে সুন্দরতম বই এটি।

মুহাম্মদ হাসনাইন হাইকল এ বইয়ে উপসাগরীয় যুদ্ধে আরবদের দ্বিধাভক্তি, ইরাকের বিরুদ্ধে মিত্র জোটের সামরিক হামলার পেছনের অন্তর্নিহিত কারণ, মধ্যপ্রাচ্যের তেল নিয়ে পশ্চিমা স্বার্থবাদী রাজনীতির সমীকরণ, আরব নেতাদের পারস্পারিক দ্বন্দ ও বোঝাপড়া ইত্যাদি বিষয়ে তার কলম চালিয়েছেন। এসব আলোচনার মধ্য দিয়ে তিনি উপসাগরীয় যুদ্ধনাটকের রহস্যভেদ করতে যথেষ্ঠ পরিশ্রম করেছেন।

লেখক তার বই পরিচিতি অধ্যায়ের শেষ প্যারায় লিখেছেন, “বইটি আমি নিরপেক্ষভাবে লিখেছি এই দাবি আমি করছি না, তবে একথা নির্দ্বিধায় বলা যায় যে, এ বইয়ের প্রতিটি ঘটনা ও বিষয়কে তার নিজস্ব পটভূমি, সামাজিক ও ভৌগলিক অবস্থার প্রেক্ষিতে বিশ্লেষণ করার চেষ্টা করা হয়েছে। এ বইটিতে উপসাগরীয় যুদ্ধের সব ক’টি বিষয়ের উপর আলোকপাত করা হয়েছে। এসব যুদ্ধ কেন সংঘটিত হলো, কে কীভাবে বিজয় লাভ করল, বিজয়ের ধরণ ও প্রকৃতি কী ছিল, এসব বিষয়ের প্রতিও যথেষ্ঠ ইঙ্গিত দেয়া হয়েছে। সবশেষে মধ্যপ্রাচ্যের অতীত, বর্তমান ও ভবিষ্যত সম্পর্কিত অনেক প্রশ্ন-উত্তরের ক্লাইমেক্স পাঠককে হতাশ করবে না।
0