মালামিহু ফিত তাজউইদ

মালামিহু ফিত তাজউইদ's Category :

মালামিহু ফিত তাজউইদ's Publication :

মালামিহু ফিত তাজউইদ's Writer :

মালামিহু ফিত তাজউইদ


"মালামিহু ফিত তাজউইদ" বইটির মূল্য

নতুন বইঃ 221 Taka


"মালামিহু ফিত তাজউইদ" বইটির বিস্তারিত

সম্পাদক : শাইখ কমারুদ্দীন আহমেদ
পৃষ্ঠা : 228, কভার : পেপার ব্যাক
ভাষা : বাংলা
কাগজ কালার: ফোর কালারতাজউইদের ইতিহাস, ঐতিহ্য, ক্রমবিকাশ ও বিস্তারিত আহকাম সম্বলিত ২২৮ পৃষ্ঠার বই ‘মালামিহু ফিত তাজউইদ’। বইটিতে রয়েছে দুটি অংশ। কিতাবের ‘তাজউইদ শাস্ত্রের ইতিহাস’ অংশটুকু সংকলন করতে আরবী, ইংরেজি ও বাংলা ভাষার বিভিন্ন বই ও প্রবন্ধের সহায়তা নেয়া হয়েছে। মাঝে মাঝে প্রাচ্যবিদদের গবেষণার শরণাপন্ন হতে বাধ্য হতে হয়েছে, যেহেতু সেসব ক্ষেত্রে মুসলিম গবেষক নেই বললেই চলে। কেবল এই ক্ষেত্রে উদ্ধৃতি উহ্য রাখা হয়েছে, বাকি ক্ষেত্রে যেখান থেকে সংকলন করা হয়েছে সেটার উদ্ধৃতি পাদটীকায় সংযোজন করার যথাযথ চেষ্টা করা হয়েছে। তাজউইদের ইতিহাসের জের টানতে গিয়ে মাঝে মাঝে অন্যান্য স্বতন্ত্র শাস্ত্রের ইতিহাস সম্পর্কে কিবোর্ড চালাতে হয়েছে। কখনো কখনো সন্দেহপোষণকারীদের প্রশ্নের সুষ্ঠু জবাব দেয়া হয়েছে।
কিতাবের ‘বিস্তারিত আহকাম’ অংশটুকু সংকলনের ক্ষেত্রে তাজউইদ শাস্ত্রের বেশ কিছু জনপ্রিয় বইয়ের সহায়তা নেয়া হয়েছে। এর মধ্যে অন্যতম মাহমুদ খলীল আল-হুসারী (রহ)-এর ‘আহকামু কিরআতিল কুরআনিল কারীম’। এছাড়া তাজউইদকে সহজ করার জন্য যেসব ছবি কিতাবে যুক্ত হয়েছে সেগুলো নেয়া হয়েছে ‘আত-তাজউইদুল মুস্বাওয়্যার’ কিতাবটি থেকে।
সংকলনের ক্ষেত্রে সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করা হয়েছে। তার ওপর নিরীক্ষণ করে যাবতীয় ভুল শুধরে দিয়েছেন সম্মানিত উস্তায কমারুদ্দীন আহমেদ (হাফি.), যিনি দীর্ঘকাল জামিয়া আরাবিয়া ইমদাদুল উলূম (ফরিদাবাদ মাদ্রাসা)-এর সম্মানিত শিক্ষক ছিলেন। আল্লাহ কিতাবটিকে দূর-দুরান্তে ছড়িয়ে দিক, কুরআন প্রেমীদের আখিরাতের পাথেয় করুক।
0