মাদারিজুস সালিকীন (আল্লাহর পানে যাত্রা)

মাদারিজুস সালিকীন (আল্লাহর পানে যাত্রা)'s Category :

মাদারিজুস সালিকীন (আল্লাহর পানে যাত্রা)'s Publication :

মাদারিজুস সালিকীন (আল্লাহর পানে যাত্রা)'s Writer :

মাদারিজুস সালিকীন (আল্লাহর পানে যাত্রা)


"মাদারিজুস সালিকীন (আল্লাহর পানে যাত্রা)" বইটির মূল্য

নতুন বইঃ 205 Taka


"মাদারিজুস সালিকীন (আল্লাহর পানে যাত্রা)" বইটির বিস্তারিত

পৃষ্ঠা : 208, কভার : হার্ড কভার, সংস্করণ : 1st edition

অনুবাদ: মাওলানা নাঈম আবু বকর
নিরীক্ষক: মুফতি মাহমুদুল হক

ইমাম ইবনুল-কাইয়্যিম (রহ.)। মহান এই ইমামকে নতুন করে পরিচয় করে দেবার কিছু নেই। তিনি নিজেই বিশাল এক মহীরুহ। যার প্রতিটি ডালপালা আকায়িদ, তাফসীর, ফিকহ, আখলাক ইত্যাদি শাস্ত্র-গুণে গুণান্বিত। মূলত আত্মশুদ্ধি জগতে যেসকল সালাফ ও খালাফের খেদমত অনস্বীকার্য, তাদের ভিতর তিনি অন্যতম। কুরআন-সুন্নাহকে শতভাগ প্রাধান্য দিয়ে যে দর্শন জ্ঞান রেখে গেছেন, তা অনবদ্য।
.
তাঁর বিখ্যাত ‘মাদারিজুস সালিকীন’ গ্রন্থের নাম শোনে নি, ইসলামি অঙ্গনে এমন পাঠক মেলা ভার। বরং বছরের পর বছর ধরে আমরা অনেকেই অপেক্ষার প্রহর গুনছি, এই মহান গ্রন্থের বঙ্গানুবাদ কবে প্রকাশিত হবে। মাদারিজুস সালিকীন গ্রন্থটি মূলত একটি আয়াতের ওপর রচিত। সূরা ফাতিহার আয়াত ৫ নং আয়াত। মুমিনের আল্লাহ পর্যন্ত পৌঁছতে যে সকল গুণ অর্জন আবশ্যক, সেগুলো নিয়ে সবিস্তার আলোচনা করেছেন এই আয়াতের আলোকে। তাকওয়া, ইখলাস, আশা, সবর, তাওয়াক্কুল, ভালোবাসা, মোট কথা অন্তরের যাবতীয় আমল এতে একীভূত করা হয়েছে অত্যন্ত প্রাঞ্জল ভাষায়। গ্রন্থটির বিভিন্ন আলোচনা এত গভীর, এত তাৎপর্যপূর্ণ যে, একটি প্যারাগ্রাফ অবলম্বন করে পূর্ণ একটি প্রবন্ধ রচনা করা সম্ভব, সম্ভব ঘন্টাখানেক বক্তৃতা করাও।
.
মাদারিজুস সালিকীনের মতো দার্শনিক কিতাব সহজবোধ্য সাবলীল গদ্যে অনুবাদ করা দুরূহ। বিশেষ করে এর ভাষাশৈলী এত উন্নত যে, আরব পাঠকরাও সম্পূর্ণ আত্মস্থ করতে হিমসিম খান। আলহামদুলিল্লাহ, হাজার পৃষ্ঠার মাদারিজুস সালিকীন বইটির সংক্ষিপ্তসার নিয়ে এসেছে ওয়াফি পাবলিকেশন। সংক্ষিপ্ত হলেও প্রতিটি অধ্যায়ের শিক্ষা এতে উঠে এসেছে ইবনুল কাইয়্যিমের ভাষায়।
0