ইলম ও আলিমের মর্যাদা

ইলম ও আলিমের মর্যাদা's Category :

ইলম ও আলিমের মর্যাদা's Publication :

ইলম ও আলিমের মর্যাদা's Writer :

ইলম ও আলিমের মর্যাদা


"ইলম ও আলিমের মর্যাদা" বইটির মূল্য

নতুন বইঃ 126 Taka


"ইলম ও আলিমের মর্যাদা" বইটির বিস্তারিত

অনুবাদক : মুফতি মাহবুবুল হক খান
সম্পাদক : মুফতি ইমাদুদ্দীন হাফিযাহুল্লাহ
পৃষ্ঠা : 128, কভার : হার্ড কভার

“আলো ও আধাঁর এবং জীবিত ও মৃত কি সমান? (না, কখনো সমান নয়)।”-সূরা ফাতির, আয়াত : ২০, ২২ তেমনি ইলম ও জাহালাত এবং আলেম ও আওয়াম কখনো সমান হতে পারে না।
“নক্ষত্রের মাঝে চাঁদের মর্যাদা যেমন অতুলনীয়, সমস্ত মানুষের মাঝে আলেমের মর্যাদাও তেমনি অবর্ণণীয়।” সুনানে আবু দাউদ, হাদীস : ৩৬৪৩
অনেক মুসলমান কখনো কখনো উলামায়ে কেরামকে নিয়ে হাসি-তামাসা করে। ঠাট্টা-বিদ্রুপ করে। নিজের অজান্তেই তারা মারাত্মক গুনাহে জড়িয়ে পড়ে। কিন্তু তারা বুঝতেই পারে না। সাধারণ মানুষের সমালোচনার মতই তারা আলেমদের সমালোচনাকেও সাধারণ বিষয় মনে করে। অথচ এটা বড় মারাত্মক গোনাহ। যার ফলাফল বড় ভয়াবহ।
এ বই তাদের অজ্ঞতার আধার দূর করবে। উলামায়ে কেরামের মান-মর্যাদা সঠিক জ্ঞান বিতরণ করবে। ইনশাআল্লাহ।
এ‘তেদাল শরীয়তের খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কোন নেক কাজ শরীয়তের সীমা-রেখার মধ্যে থেকে করাকে এ‘তেদাল বলে। এ‘তেদালের সাথে সামান্য আমলও আল্লাহর কাছে অনেক দামী। পক্ষান্তরে এ’তেদাল ছাড়া বড় বড় নেক কাজ করলেও আল্লাহ তাআলার কাছে মূল্যহীন। কিন্তু অনেক সময়ই আমরা এ‘তেদালের প্রতি খেয়াল রাখতে পারি না। যার ফলে আমাদের বড় বড় দ্বীনিকাজও নিষ্ফল হয়ে যায়। কোথায় পাব আমরা এতেদাল? কীভাবে নিজেদের আলমকে সজ্জিত করবো এতেদালের অলঙ্গকারে।
কিতাবটি খুলুন। মেলেধরুন নয়নের আঙিনায়! মনদিয়ে পড়ুন! যৌক্তিকতার কষ্টিপাথরে ছড়ানো কথামালার মাঝে হারিয়ে যান। কিতাবের শেষ পাতাটি পড়ে মনে হবে, পেয়ে গেছি সব উত্তর! মুছে গেছে সব অজানা সন্দেহের ধুম্রজাল!
0