গল্পে আঁকা চল্লিশ হাদিস

গল্পে আঁকা চল্লিশ হাদিস's Category :

গল্পে আঁকা চল্লিশ হাদিস's Publication :

গল্পে আঁকা চল্লিশ হাদিস's Writer :

গল্পে আঁকা চল্লিশ হাদিস


"গল্পে আঁকা চল্লিশ হাদিস" বইটির মূল্য

নতুন বইঃ 224 Taka


"গল্পে আঁকা চল্লিশ হাদিস" বইটির বিস্তারিত

পৃষ্ঠা : 100, কভার : হার্ড কভার
ভাষা : বাংলা
অনুবাদক: কামরুল হাসান নকীবকখনো কি ভেবেছি, ইন্টারনেট-টেলিভিশনের সহজলভ্যতা আমাদের শিশু-সন্তানদের কোন পথে নিয়ে যাচ্ছে? যে বয়সটা শেখার, মানস গঠনের এবং নিজেকে গড়ে তোলার—সে বয়সে আমাদের শিশুরা ডিসি-মার্ভেল, হ্যারি পটার, সুপার হিরো আর ঠাকুর মা’র ঝুলি নিয়ে ব্যস্ত। ভিন ধর্ম ও সংস্কৃতি-প্রভাবিত গল্প-সিনেমা-গেমস তাদের মানসিকতাকে ইসলাম ও মুসলিম সংস্কৃতি থেকে বহু দূরে ঠেলে দিচ্ছে। ফলে একটু বড় হলে যখন আমরা তাদেরকে ধর্ম ও নৈতিকতার কথা বলি, ইবাদাত-বন্দেগীর প্রতি উৎসাহিত করি, তখন এসব কথা তাদের মনে কোনো রেখাপাত করে না।
আমাদের মুসলিম সমাজে ৪০ হাদীসের চর্চা বহুল প্রচলিত ও বরকতময় একটি সংস্কৃতি। ইসলামকে যাঁরা নিজেদের জীবনে ধারণ করতে আগ্রহী, তাঁদের প্রায় প্রত্যেকেই ৪০ হাদীসের চর্চা ও হাদীস থেকে আহরিত শিক্ষা নিজেদের জীবনে গুরুত্বের সঙ্গে লালন করেন।
শিশুরা গল্প ভালোবাসে। আচ্ছা, কেমন হয়, হ্যারি পটার আর ঠাকুর মা’র ঝুলি ইত্যাদির বিপরীতে যদি আমাদের শিশু সন্তানদের সামনে গল্পে গল্পে ৪০টি হাদীস উপস্থাপন করা যায়? হাদীস ও গল্পের ভাষ্য থেকে প্রাপ্ত শিক্ষা যদি তারা গল্পচ্ছলেই ধারণ করে নিতে পারে নিজেদের মধ্যে? নিশ্চয় উজ্জ্বল ভবিষ্যৎ-গঠনে হাদীস থেকে আহরিত এসব শিক্ষা তাদেরকে পথ দেখাবে, ইনশাআল্লাহ।
মাকতাবাতুল আসলাফ এই মহৎ চিন্তা ও লক্ষ্যকে সামনে রেখেই বক্ষ্যমাণ বইটি প্রকাশ করেছে। প্রসিদ্ধ ৪০টি হাদীসের আলোকে বিদেশি শিশু সাহিত্যিক ড. ইয়াসার কান্দেমির লিখিত শিশুদের জন্য শিক্ষণীয় ও আনন্দদায়ী ৪০টি গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি।
বাংলা ভাষ্যে রূপান্তরের সময় আমাদের অনুবাদক ও সম্পাদক একদম শিশুদের উপযোগী ভাষা ব্যবহার করেছেন; যেন বাংলা-অক্ষরজ্ঞান সম্পন্ন প্রতিটি শিশুই আনন্দের সঙ্গে গল্পগুলো হৃদয়ঙ্গম করতে পারে। পাঠের এ আনন্দকে আরও আকর্ষণীয় করতে বইয়ের প্রতিটি পৃষ্ঠায় ব্যবহার করা হয়েছে গল্পের সঙ্গে মানানসই এবং শিশুদের চোখজোড়ানো নান্দনিক নানা চিত্র। প্রয়োজনে অভিভাবকরা এসব চিত্র দেখিয়ে দেখিয়ে শিশু-সন্তানকে গল্পগুলো পড়ে শোনাতে পারেন।
চিত্র বা ছবি ব্যবহারের ক্ষেত্রে আমরা এ বিষয়ক শরয়ী দৃষ্টিকোণ সচেতনতার সাথে বিবেচনা করেছি এবং বিজ্ঞ আলিমদের পরামর্শ গ্রহণ করেছি। তাঁদের পরামর্শ অনুযায়ী চিত্রে ব্যবহৃত বিভিন্ন প্রাণির মুখাবয়ব মুছে ফেলা হয়েছে।
‘গল্পে আঁকা ৪০ হাদীস’ আপনার কোমলমতি শিশুর ভবিষ্যৎ-জীবন গঠনের পথনির্দেশিকা হোক, এই প্রার্থনা আল্লাহ তাআলার দরবারে। শুরু ও শেষে, সর্বাবস্থায় সকল প্রশংসা কেবল তাঁরই জন্য।
সবার জন্য শুভেচ্ছা।
0