হালাল বিনোদন

হালাল বিনোদন's Category :

হালাল বিনোদন's Publication :

হালাল বিনোদন's Writer :

হালাল বিনোদন


"হালাল বিনোদন" বইটির মূল্য

নতুন বইঃ 99 Taka


"হালাল বিনোদন" বইটির বিস্তারিত

অনুবাদ - মাসুদ শরীফ
মূদ্রিত মূল্য - ১৫০ টাকা
পৃষ্ঠা - ৮৭

ছোট কিন্তু বক্তব্যপূর্ণ একটি বই। ইসমাইল কামদার তরুণ শায়েখ। তাই, তরুণ প্রজন্মের চিন্তাধারা সম্বন্ধে তাঁর বেশ ভালো ধারণা আছে। শুধু বলার জন্যে বলে গেলেই হবে না এ ব্যাপারে তিনি ওয়াকিবহাল ছিলেন। তাই, তাঁর প্রতিটি বক্তব্যের পক্ষেই দলীল পেশ করেছেন। এটা বইটির একটা চমৎকার দিক।

এখানে, ইসলামের দৃষ্টিকোণে কোনো বিনোদন কীভাবে অনুমোদিত হয় এবং অননুমোদিত হয় এ বিষয়ে দালিলিক আলোচনা করা হয়েছে। এবং লেখক বারবার একটি বিষয় তুলে ধরতে চেয়েছেন যে ইসলামে প্রচুর হালাল বিনোদনের পন্থা আছে।

কিন্তু কেউ করছে বেশি বাড়াবাড়ি আবার কেউ ছাড়াছাড়ি। বুঝিয়ে বলছি। কিছু মুসলিম আছে যারা ভাবে ইসলামে বিনোদন বিষয়টাই হারাম। কেননা আমাদের সৃষ্টি করা হয়েছে শুধুমাত্র আল্লাহর ইবাদতের জন্য। কিন্তু, আমরা কেন বিনোদনে লিপ্ত হবো? বেশ ভালো কথা। কিন্তু এটা আমাদের ফিতরাতের সাথে যায় না। এটা ফেরেশতারা পারবে। আমরা না। তাই, আমাদের জন্য বিনোদন প্রয়োজন যাতে করে আমরা আল্লাহর ইবাদত পালনে শারীরিক অথবা মানসিকভাবে অক্ষম হয়ে না পড়ি। এই হলো বাড়াবাড়ির দল।

বাড়াবাড়ির দল যাই করুক অননুমোদিত কিছু করছে না, এটা দেখা যায়। কিন্তু ছাড়াছাড়ির দলের যুক্তি হলো ইসলাম সহজ, কেন আপনারা এটাকে কঠিন বানাচ্ছেন? এই এক যুক্তির নিচে সব হালাল হারাম মিলিয়ে একসাথে করে ফেলছে তারা। এটাও ভুল। কেননা ইসলাম সহজ হলেও এর নির্দিষ্ট একটা সীমা আছে, যা আপনি অতিক্রম করতে পারবেন না। সকল ক্ষেত্রেই তা। যদি এমন হয় যে বিনোদন এর চক্করে আপনি সালাতই ছেড়ে দিচ্ছেন, তখন কীভাবে এটা আপনার জন্য অনুমোদিত হতে পারে? আল্লাহ বলেন, " নিশ্চয়ই আল্লাহ সীমালঙ্ঘনকারীদের পছন্দ করেন না।"

আর বিনোদনের কোনো ধারা ততোক্ষণ পর্যন্ত অনুমোদিত যতক্ষণ না এর বিরুদ্ধে শরীয়াহ হতে কোনো নির্দেশ পাওয়া যায়।
0