হামাস : ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির

হামাস : ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির's Category :

হামাস : ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির's Publication :

হামাস : ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির's Writer :

হামাস : ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির


"হামাস : ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির" বইটির মূল্য

নতুন বইঃ 335 Taka


"হামাস : ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির" বইটির বিস্তারিত

লেখক: আলী আহমাদ মাবরুর
পৃষ্ঠা: ৩৬৮
(হার্ডকভার)

হামাস। বিশ্বব্যাপী পরিচিত এক মুক্তি আন্দোলনের নাম। হামাসের চোখ দিয়ে সারা দুনিয়ার মুসলিমরা আল কুদুস মুক্তির স্বপ্ন দেখে।

জাতির বেইমানদের বড়ো একটা অংশ যখন জায়োনবাদীদের সঙ্গে গোপন সমঝোতা ও আপসকামিতায় ব্যস্ত, ঠিক তখনই ঈমানি চেতনায় উদ্বুদ্ধ হয়ে দুরন্ত সাহসে গর্জে উঠে আমৃত্যু লড়াকু হামাস যোদ্ধারা।

মজলুম জননেতা শেখ আহমাদ ইয়াসিনের হাত ধরে জন্ম নেওয়া হামাস এখন রক্তাক্ত জনপদ ফিলিস্তিনের মুক্তির লড়াইয়ে আশা-ভরসার একমাত্র প্রতীকে পরিণত হয়েছে। আজকের এই অবস্থানে পৌঁছতে অসংখ্য শাহাদাত এবং ত্যাগের নজরানা পেশ করতে হয়েছে তাদের। ইজরাইলের মতো ঘৃণ্য অপশক্তির মোকাবেলায় হামাস যে দুঃসাহসিকতার পরিচয় দিচ্ছে, তা অবিশ্বাস্য ও অভাবনীয়।

হামাসের উত্থান ও পথচলাটা খুব সুখকর ছিল না। তাকে একই সঙ্গে অনেকগুলো পক্ষের মোকাবিলা করতে হয়েছে। একদিকে জায়োনবাদী ও তার সমর্থকগোষ্ঠীর পরিকল্পিত পিচাশসুলভ ষড়যন্ত্র, অন্যদিকে নিজের ফাতাহ, মাতৃসংগঠন ইখওয়ানুল মুসলিমিন, এমনকী নিজেদের ঘরের সংকটকেও সামাল দিতে হয়েছে।

গোটা বিশ্ব-ই হামাস সম্পর্কে জানতে ব্যাপক কৌতূহলি। প্রথম ইন্তিফাদার গর্ভে জন্ম নেওয়া হামাস কীভাবে জায়োনবাদী রক্তচক্ষু উপেক্ষা করে জনগণের সমর্থন নিয়ে সরকার পরিচালনা করেছে, তা জানার আগ্রহ অনেক জ্ঞানপিপাসু লোকের।

কীভাবে লড়াই আর সমাজসেবা একাকার করে নিয়েছে হামাস, তা জানতে ব্যাকুল অনেকেই। হামাসের বাহ্যিক চেহারার সঙ্গে আমরা পরিচিত হলেও অভ্যন্তরীণ বিষয়গুলো অনেকেরই অজানা।

সেই জানা-অজানা বিষয়গুলো নিয়েই লেখক আলী আহমাদ মাবরুর রচনা করেছেন ‘হামাস: ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির’ বইটি।
0