সুখের মতো কান্না (সুখের মতো কান্না, সিরিজ-১)

সুখের মতো কান্না (সুখের মতো কান্না, সিরিজ-১)'s Category :

সুখের মতো কান্না (সুখের মতো কান্না, সিরিজ-১)'s Publication :

সুখের মতো কান্না (সুখের মতো কান্না, সিরিজ-১)'s Writer :

সুখের মতো কান্না (সুখের মতো কান্না, সিরিজ-১)


"সুখের মতো কান্না (সুখের মতো কান্না, সিরিজ-১)" বইটির মূল্য

নতুন বইঃ 148 Taka


"সুখের মতো কান্না (সুখের মতো কান্না, সিরিজ-১)" বইটির বিস্তারিত

একটি দূরবর্তী সত্য ঘটনার ছায়া অবলম্বনে রচিত উপন্যাস। উপন্যাসটি কয়েক খণ্ডে প্রকাশ হবে। এটি প্রথম খণ্ড। দ্বিতীয় খণ্ডের নাম ‘একটি স্বপ্নভেজা সন্ধ্যা’।

বেশ কিছুদিন ধরেই মাথায় ঘুরঘুর করছিল আইডিয়াটি। আমাদের জন্মের আগে, বহু আগে এই পৃথিবীতে ঘটে গেছে অনেক ঘটনা। লোমহর্ষক অনেক কাহিনি। কিছু হারিয়ে গেছে। কিছু রয়ে গেছে কালের সাক্ষী হয়ে। হাজার হাজার বছর আগের সেই গল্পগুলোকে একুশের মতো করে লিখে ফেললে কেমন হয়?

একটি চিরন্তন ঘটনার দূরবর্তী ছায়া অবলম্বনে তৈরি এই উপন্যাসের মূল আইডিয়াটি কোত্থেকে সংগ্রহ করা হয়েছে; এটা খুঁজে বের করবেন পাঠক। আর সচেতন পাঠককে খুব একটা খোঁজাখুঁজি করতে হবে বলেও মনে হয় না।

—রশীদ জামীল



দ্বিতীয় সংস্করণের ভূমিকা

উপন্যাস লিখে দেবার জন্য কালান্তর প্রকাশকের চাপ ছিল। আমিও শুধু আচ্ছা আচ্ছা করছিলাম। মনে পড়ল সুখের মতো কান্না’র কথা। বইটি একুশের বইমেলা ২০১০-এ প্রতিভা প্রকাশ থেকে বের হয়েছিল। প্রত্যাশারচে বেশি স্নাত হয়েছিলাম। দ্বিতীয় খণ্ডের জন্য অনেক তাগিদ পাচ্ছিলাম। কিন্তু লেখব লেখব করেও লেখা আর হয়ে ওঠছিল না। আবুল কালাম আজাদের আগ্রহে মনে হলো দ্বিতীয় খণ্ডটা এবার লিখে ফেলা যায়।

তখন বইটি ছাপাই হয়েছিল হাজার খানেক। তারমানে, মাত্রই কয়েকশ পাঠকের পড়া হয়েছিল। এখন দ্বিতীয় খণ্ড যদি আরও বেশি পাঠকের হাতে যায়, যাদের প্রথম অংশ পড়া নেই, তাঁরা তো কাহিনির আগামাথা কিছুই বুঝতে পারবেন না। কী করা যায়?

প্রকাশকের প্রস্তাব, ‘ভাই, উভয় খণ্ড এক মলাটে করে ফেললে কেমন হয়’? আমি বললাম, খুব একটা ভালো হয় না। যারা প্রথম খণ্ড কিনে পড়েছেন, একই বই তাঁদেরকে দ্বিতীয়বার কিনতে বাধ্য করা তো অন্যায়।

-তাহলে কী করতে বলেন?

-যেহেতু প্রথম খণ্ড অনেক বছর থেকেই আর বাজারে নেই, সুতরাং সেটা আগে নতুন করে বের করা যায়। তাহলে বইমেলায় দ্বিতীয় খণ্ড আলাদাভাবে প্রকাশ করলে আর কোনো সমস্যা হবে না।

—রশীদ জামীল
0