সীরাতুন নবি (সঃ) - ১ম খণ্ড

সীরাতুন নবি (সঃ) - ১ম খণ্ড's Category :

সীরাতুন নবি (সঃ) - ১ম খণ্ড's Publication :

সীরাতুন নবি (সঃ) - ১ম খণ্ড's Writer :

সীরাতুন নবি (সঃ) - ১ম খণ্ড


"সীরাতুন নবি (সঃ) - ১ম খণ্ড" বইটির মূল্য

নতুন বইঃ 226 Taka


"সীরাতুন নবি (সঃ) - ১ম খণ্ড" বইটির বিস্তারিত

অনুবাদ: জিয়াউর রহমান মুন্সী
পৃষ্ঠা সংখ্যা: ২৫৫

নবি ﷺ-এর জীবনেতিহাস জানার বড় দুটি মাধ্যম হলো সিয়ার ও মাগাযী (জীবনচরিত ও যুদ্ধবিগ্রহ) এবং হাদীসের গ্রন্থাবলি। সিয়ার ও মাগাযী বিষয়ক গ্রন্থাবলির একটি দুর্বলতা হলো—
এতে ঘটনার পূর্ণাঙ্গ রূপ তুলে ধরার উপর যতোটা জোর দেওয়া হয়েছে, বিশুদ্ধতার উপর ততোটা জোর দেওয়া হয়নি। পক্ষান্তরে, হাদীস গ্রন্থাবলিতে তথ্য স্থান দেওয়া হয়েছে যথেষ্ট যাচাই বাছাই করে। ইসলামের কোনও বিষয় বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করতে চাইলে, সংশ্লিষ্ট বিষয়টি বিশুদ্ধ দলিল-প্রমাণ দ্বারা প্রতিষ্ঠিত হওয়া জরুরি।

আর এজন্যই প্রয়োজন দেখা দিয়েছে এমন এক সীরাত গ্রন্থের, যেখানে হাদীস ও সীরাত গ্রন্থাবলির বিপুল তথ্যভান্ডার থেকে যাচাই বাছাই করে সীরাত সংক্রান্ত বিশুদ্ধ তথ্যাবলি পেশ করা হবে। কাজটি অত্যন্ত দুরুহ। তবে এই দুরুহ কাজটিই সম্পন্ন করেছেন জর্দানের খ্যাতনামা হাদীস-বিশেষজ্ঞ ইব্রাহীম মুহাম্মাদ আলি তাঁর সহীহুস সীরাতিন নাবাবিয়্যাহ্ গ্রন্থে। বক্ষ্যমাণ গ্রন্থটি মূলত এরই বাংলা অনুবাদ।

জাহিলিয়াতে ভরপুর একটি সমাজে ইসলামের প্রাণচাঞ্চল্য সৃষ্টি করতে চাইলে, নবি ﷺ-এর সীরাত বা জীবনচরিতই হলো সর্বোত্তম আদর্শ। নবি ﷺ-কে যে জাহিলি সমাজের মোকাবেলা করতে হয়েছিল, বর্তমানকালে ইসরামকে তার স্বস্থানে ফিরিয়ে আনতে গেলে, আমাদেরকেও একই জাহিলিয়াতের মুখোমুখি হতে হবে। এ কারণে সীরাতের প্রয়োজনীয়তা সর্বজনীন হলেও, ইতিহাসের যে-কোন যুগের তুলনায় বর্তমান সময়ে এর প্রয়োজনীয়তা বহুগুণে বেড়ে গিয়েছে।
0