সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব

সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব's Category :

সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব's Publication :

সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব's Writer :

সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব


"সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব" বইটির মূল্য

নতুন বইঃ 89 Taka


"সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব" বইটির বিস্তারিত

লেখক - ইমাম ইবনু রজব হাম্বলী রহ.
অনুবাদ - আবদুল্লাহ আল মাসউদ

সালাফরা ছিলেন ইসলামের বিজয়ী-যুগের বাসিন্দা। তাদের সময়টাতে ইসলামের নিশান মাথা উঁচু করে পতপত করে উড়তো। সর্বত্র ছিলো ইসলাম ও মুসলিমদের জয়জয়কার। জ্ঞান-বিজ্ঞানে ও সমরাস্ত্র-কৌশলে সর্বক্ষেত্রে মুসলিমরা ছিলো আগুয়ান।
.
ফলে সালাফদের মধ্যে হীনমন্যতা ছিলো না। তারা বুক উঁচিয়ে চলাফেরা করতেন। ইসলামের কথা বলতেন নির্বিঘ্নে ও নিশ্চিন্তে। দ্বীনের কথা বলতে গিয়ে ছল-ছাতুরির আশ্রয় তাদের নিতে হতো না। কুফুরি-শক্তির মন রক্ষা করে বা কথিত হেকমতের চাদর গায়ে চড়িয়ে কলম হাতে তুলে নেবার প্রয়োজন ছিলো না তাদের। এসব কারণেই তাদের বইপত্রে ইসলামের সঠিক ব্যখ্যা, স্পৃহা আর জৌলুস পাওয়া যায়।
.
লেখকের লেখার ভেতর দিয়ে যেহেতু পাঠক প্রভাবিত হয় ফলে ইসলামের বিজয়ী-যুগের সেই উন্নত মনোবল আর উদ্দীপনা একজন পাঠক তাদের রচনাবলি পাঠ করার সময় অনুভব করেন।
.
আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযি. বলেছেন, ‘তোমাদের মধ্য হতে কেউ যদি কারও অনুসরণ করতে চায়, তবে তার জন্য কর্তব্য হলো, যারা গত হয়ে গিয়েছেন তাদের অনুসরণ করা। কারণ, জীবিতরা ফিতনা থেকে নিরাপদ নয়।’

ইবনে রজব হাম্বলী রহ. রচিত 'ফাদলু ইলমিস সালাফ আলা ইলমিল খালাফ' এই বিষয়ে লিখিত একটি স্বতন্ত্র ছোট্ট পুস্তিকা। যার মধ্যে তিনি অত্যন্ত চমৎকারভাবে দলিল-প্রমাণের আলোকে সালাফদের শ্রেষ্ঠত্ব ফুটিয়ে তুলেছেন।
0