সবুজ গম্বুজের ছায়া

সবুজ গম্বুজের ছায়া's Category :

সবুজ গম্বুজের ছায়া's Publication :

সবুজ গম্বুজের ছায়া's Writer :

সবুজ গম্বুজের ছায়া


"সবুজ গম্বুজের ছায়া" বইটির মূল্য

নতুন বইঃ 65 Taka


"সবুজ গম্বুজের ছায়া" বইটির বিস্তারিত

বর্ণবিন্যাস : মদীনা বর্ণশীলন
পৃষ্ঠা : ৮০

বই রিভিউঃ Ruponti Shahrin

#গ্রন্থ_পরিচিতি:

সবুজ গম্বুজের ছায়া এর ভূমিকা লেখক একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট ভাষা সৈনিক অধ্যাপক আব্দুল গফুর এর লেখা দিয়ে " গল্প শুনতে কে না ভালোবাসে? নব্বুই বছরের বৃদ্ধ থেকে এক রত্তি শিশুও গল্পের ভক্ত। সে গল্প যদি হয় ইতিহাসের সত্য। বিশ্ব ইতিহাসের মহত্তম মানুষের জীবন থেকে নেয়া। তাহলে! তার মূল্য হাজার গুণ বেড়ে যেতে বাধ্য! "

রাসূলের(সা) সমগ্র জীবনব্যাপী রয়েছে নানা ঘটনা, সুন্নতের সমাবেশ, কুরআনের বাস্তবিক প্রয়োগ। কিন্তু ঘটনাবহুল এই জীবনে রয়েছে এমন কিছু স্পর্শকাতর, স্মৃতিবিজড়িত কাহিনী যা কোনো মুসলিম যে সীরাত অধ্যয়ন করেছেন তার পক্ষে ভুলবার নয়। কিন্তু সেই চিরচেনা ছোট ছোট গল্পের মাঝেও রয়েছে অজানা কিছু, যা আপনাকে সেই সময়ের পটভূমিতে ফিরিয়ে নিয়ে যাবে।

বইটি আলাদা ১৯টি গল্প আছে, চমক সৃষ্টি করে এমন শিরোনামে। তবে আসল কথা হলো, সরাসরি হাদিসের রেফারেন্স ব্যবহার করে সেই গল্পটিকে প্রাণবন্ত করে ফুটিয়ে তোলার যে দক্ষতা লেখক দেখিয়েছেন যেন হাতের তালুর উপরেই সেই কাহিনী দেখতে পাচ্ছি। শব্দের, ছন্দের যে ব্যবহার তা সত্যি প্রশংসনীয়।

'হাদিসে জিব্রাইল', হজরত উমার(রা) এর ইসলাম গ্রহণের কাহিনী আমরা বহুবার বহুবার শুনেছি। কিন্তু নতুন আঙ্গিকে নতুন শব্দশৈলীতে আবার নতুন করে জানতে আপনি একটুও বিচলিত যেমন হবেন না, তেমন বইটিতে রয়েছে অনেক অজানা গল্পের সমাবেশ। পাতায় পাতায় একরাশ মুগ্ধতা। ' রূপান্তর! বিপদ থেকে পথে ', 'একপশলা স্মৃতির হাহাকার ', 'নিবেদন! আত্মনিবেদন', ' বিন্দু বিন্দু রহমত', ' শান্তির জোয়ারে ', 'ক্ষমার মিছিলে ' অমর মূল্যবোধ ' এইরকম দুর্দান্ত কিছু শিরোনামের নিচেই রয়েছে এক একটি সীরাতের ছায়ায় ঘেরা হৃদয়হরণ করা কাহিনী।

যারা খুব অল্প পরিসরে রাসূলের(সা) সীরাত গ্রন্থ খুঁজছেন, তাদের জন্য একটি অবশ্যপাঠ্য বই। এইরকম একটি বই থেকে যদিও রাসূলের(সা) চরিত্রের খুব অল্পসংখ্যক দিকের ছায়ার ধারণা পাওয়া যায়, তবুও নিঃসন্দেহে তাকে যে কেউ মেনে নিতে বাধ্য হবেন তার চরিত্রের মধুরতম বৈশিষ্টই তাকে করেছে পৃথিবীর 'শ্রেষ্ঠ মানব'।

#মতামত:

একদম ছিমছাম, সরল ও সজীব প্রচ্ছদের মলাটের ভেতর অপূর্ব সাহিত্য রচনা। মজবুত ও শক্তপোক্ত শব্দের গাঁথুনি। যেখানে যে শব্দটির প্রয়োজন ঠিক সেইভাবেই লেখক ব্যবহার করেছেন। পুরো বইটিতে আপনাকে রাসূল(সা) এর জীবনকে অনেকটাই আঁকড়ে ধরতে যেমন সাহায্য করবে, তেমনি রাসূলের (সা) প্রতি প্রেম, তার সুন্নতকে সাহাবীদের (রা) চোখে, তাদের কর্মের প্রতিফলনে আপনার কাছে ধরা দেবে খুব সহজে। কখনো কাঁদাবে এই দুনিয়ায় আমরা কি করছি, কি করা উচিত আর তা কিভাবে এই প্রশ্নের উত্তর পেয়ে, আবার কখনো একবুক আশা জাগাবে যে রাসূলের (সা) দিক নিদর্শন কিভাবে এই ছোট্ট মতো বইয়ের মাধ্যমেও আমরা শিখে নিতে পারি। আর সেই কারণেই হয়তো বইয়ের নাম যথার্থই সবুজ গম্বুজের ছায়ায়।
0