সবর

সবর


"সবর" বইটির মূল্য

নতুন বইঃ 185 Taka


"সবর" বইটির বিস্তারিত

ভাষান্তর : আব্দুল্লাহ মজুমদার
সম্পাদনা : উস্তায আকরাম হোসাইন

সালাতে আমাদের অনেকের মনোযোগ ঠিক থাকেনা। আমরা বুঝি না আমরা কি পড়ছি, কি বলছি। সালাতে দাঁড়ালেই যেন দুনিয়ার সমস্ত চিন্তা চেপে বসে আমাদের মনে। তাকবির বলে হাত বাঁধার পরেই মনে হয়, 'আচ্ছা, সালাতে আসার আগে ঠিকমতো দোকানের তালা লাগিয়েছি তো? আমার ফেইসবুক একাউন্ট থেকে লগ আউট হয়েছিলাম? আমার বাচ্চারা কি যেন নিতে বলেছিলো? বাজারের লিস্টের কি কি বাদ পড়ে গেলো? কাকে যেন আমার ফোন দেওয়ার কথা? অমুক আত্মীয়ের অসুখ। কেমন আছে এখন সে?'

কথা ছিলো, সালাতে দাঁড়ালে বান্দা কেবল তার রবের দিকেই রুজু করবে। কিন্তু শয়তান তা আর হতে দেয়না। সালাতে সে বান্দার মনকে নানানদিকে ডাইভার্ট করে রাখে যাতে বান্দা সালাতের আসল মজা থেকে বঞ্চিত হয় এবং রহমানের অনুগ্রহ থেকে সটকে পড়ে।

'সালাতে মন বসেনা' এই প্রশ্ন, এই সমস্যা আমাদের অনেকের। শতকরা নব্বই জনের। কি করা তাহলে? সেই সমস্যার সুন্দর সমাধান নিয়ে যুগের অন্যতম ফকীহ, ইমাম ইবনুল কাইয়্যিম রাহিমাহুল্লাহু লিখেছিলেন 'আসরার-আল-সালাহ' বইটি। এই বইটিতে তিনি অত্যন্ত সুচারুরূপে সালাতে আমাদের সমস্যাগুলো নিয়ে কথা বলেছেন, এবং বাতলে দিয়েছেন সেগুলো থেকে পরিত্রাণের উপায়। এক অনুপম মায়াভরা স্পর্শে যেন তিনি প্রতি লাইনে লাইনে আমাদের নাসীহাহ দিয়ে যাচ্ছেন।
যারা তাদের সালাতকে সুন্দর এবং সমৃদ্ধ করতে চায়, 'খুশু-খুজু'র সাথে সালাত আদায় করতে চায়, তাদের জন্য ইমাম ইবনুল কাইয়্যিম রাহিমাহুল্লাহুর এই বইটা খুব সহায়ক হবে, ইন শা আল্লাহ।
0