শুধু তোমাদের জন্য

শুধু তোমাদের জন্য's Category :

শুধু তোমাদের জন্য's Publication :

শুধু তোমাদের জন্য's Writer :

শুধু তোমাদের জন্য


"শুধু তোমাদের জন্য" বইটির মূল্য

নতুন বইঃ 76 Taka


"শুধু তোমাদের জন্য" বইটির বিস্তারিত

আমাদের সমাজের একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কিশোর-কিশোরীরা। যারা বড় হবার তো হয়েই গেছে, আর যারা একবারে ছোট তাদের নিয়ে ভাবার এখনও অনেক সময় আছে। কিন্তু এই কিশোর বয়সকেই খুব সাবধানতার সাথে আমাদের শিক্ষা দিতে হবে। এখনকার কিশোররাই দুদিন পরে দেশের বিভিন্ন জায়গাতে ছড়িয়ে দেশের বড় প্রতিষ্ঠানগুলোতে অংশগ্রহণ করবে। এই বয়সটাতেই কিছু মৌলিক বিষয়ে শিক্ষা পেলে পরবর্তী জীবন ভাল ভাবে গড়ার সম্ভবনা থাকবে। কোথায় কি রকম আচরণ করা দরকার এবং তাতে কি লাভ তা জানানো ও বোঝানো উচিত।
৫ টি গুরুত্বপূর্ণ স্থানকে সামনে রেখে লেখক তাঁর কথাগুলো কুরআন, হাদীস ও মুসলিম মনীষীদের ঘটনা পরোক্ষ ভাবে উল্লেখ করে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এগুলো হলো-
*ঘরের জীবন
*বাইরের জীবন
*শিক্ষাপ্রতিষ্ঠানের জীবন
*ধর্মীয় জীবন
*একান্ত জীবন
ঘরের জীবনে কিভাবে চলতে হবে, বাড়ির কোন কোন বিষয়ে খেয়াল রাখলে সুবিধা হবে, বাবা-মা, ভাই-বোনদের সাথে আচরণ হবে তা পরম স্নেহে আদর মাখা শব্দে উল্লেখ করেছন। এছাড়াও প্রতিবেশি, আত্মীয়স্বজনদের কিভাবে খুশি করতে হবে, কিভাবে তাদের সাথে সম্পর্ক বজায় রাখলে জীবন সুন্দর হবে এ বিষয়গুলে উঠে এসেছে।
*বাইরের জীবনে পথে, ঘাটে, যানবাহনে, কোলাহলে কিভাবে সে নিজেকে বাঁচিয়ে রেখে সুন্দর ভাবে চলবে এ বিষয়ও এসেছে। রাস্তায় খোলা খাবারগুলো যে ক্ষতিকর এবং কিভবে তা এড়িয়ে যাবে তা খুব হেকমতের সাথে বলেছেন।
*শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক, বন্ধুদের সাথে কিভাবে আচরণ করতে হয়, প্রতিষ্ঠানের নিয়মগুলো মেনে চলা কতটা জরুরি, বন্ধু নির্বাচনের তাৎপর্য ইত্যাদি নির্দেশ দিয়েছেন।
*একজন মুসলিম হিসেবে তাঁর করনীয় কি, সে কিভাবে ইবাদত পালনে আগ্রহী হবে, কুরআন, হাদীস ও রাসূল(সা) এর অনুসরণের ফযিলত এবং উপায় এসব উঠে এসেছে। মুসলিম হয়ে আরেক মুসলিম ভাইয়ে প্রতি তাঁর আচরণ কেমন হবে, সম্পর্ক কেমন হবে এসবও বলেছেন। এখানে খুব গুরুত্বপূর্ণ একটা পয়েন্ট এনেছেন সেটি হলো, চলমান দুনিয়াতে ইসলাম বিদ্বেষী মূলক কথাবার্তা, লেখালেখি দেখলে শুনলে তাঁর কি প্রতিক্রিয়া করা উচিত সেটিও লেখক মহোদয় বলেছেন।
*শেষে একান্ত জীবনে কি রকম বৈশিষ্ট্য একজনকে বড় মানুষে, ভাল মানুষে পরিনত করে তা তুলে ধরেছেন। হিংসা, ক্ষোভ এসব থেকে কিভাবে বাঁচবে তা উল্লেখ করেছেন। মিডিয়ার অশ্লীল থাবা থেকে কিভাবে বাঁচবে, কোন কোন জিনিস ক্ষতিকর তাও অবলীলায় তুলে ধরেছে। এসময় যে মনের ও শরীরের পরিবর্তন হয় তা কিভাবে সমাধান করবে তাও বলে দিয়েছেন। এসব ব্যাপার সাধারণত কোথাও বলা, লেখা কম থাকে যা কিশোরকে দিকনির্দেশনা দিতে পারে, তিনি এতে কোন কার্পণ্য করেন নি। খুব সুন্দরভাবেই পাঠকের সামনে এনেছেন।

একজন টিনএজ বা কিশোর বয়সের কারো সাথে আমাদরে সমাজের অভিভাবকবৃন্দ সাধারণত খোলামেলা কথা বলেন না। তা যে কারণেই হোক। বললেও ধারাবাহিকতা থাকে না। এতে কিশোর বয়সীদের ভিন্ন বা খারাপ পথে যাওয়ার সম্ভবনা বেশি থাকে। বইটির ভাষা, শব্দ চয়ন, বাক্য গঠন ও উপস্থাপন এতোটাই সহজ ও প্রাঞ্জল যে, যে কোন কিশোর-কিশোরী সহজেই এর ভাব বুঝতে পারবে। তাই আমি মনে করি এই বই কোন কিশোর-কিশোরীকে উপহার হিসেবে দিলে সে অনেক অনেক লাভবান হবে। অথবা বড়রাও বই পড়ে এর বিষয় বস্তু আলোচনা করলে তাদের অনেক লাভবান হবে বলে মনে করি।
0