যে জীবন মরীচিকা

যে জীবন মরীচিকা's Category :

যে জীবন মরীচিকা's Publication :

যে জীবন মরীচিকা's Writer :

যে জীবন মরীচিকা


"যে জীবন মরীচিকা" বইটির মূল্য

নতুন বইঃ 119 Taka


"যে জীবন মরীচিকা" বইটির বিস্তারিত

অনুবাদ : আরিফ আবদাল চৌধুরি।
সম্পাদনা : শাহাদাত হুসাইন খান ফয়সাল
পৃষ্ঠা: ১২৮

পথভোলা এক মুসাফির মরুর অচেনা পথ ধরে হেটে চলে। সে ভুলে গেছে গন্তব্যের ঠিকানাও। সীমাহীন প্রান্তর জুড়ে কেবল বালি আর বালি। খা খা করছে মরুদ্যান। কোথাও জনমানবের চিহ্নটিও নেই। ক্ষুধায়, তৃষ্ণায় প্রাণ যায় তার। আহা! মুসাফির।

অদূরে কি কোথাও পানি দেখা যায়? ঐ যে ওখানে! কয়েক কদম গেলে? প্রভু! দয়াময়, কৃতজ্ঞতা তোমার। মুসাফির ক্লান্ত, তবু ছুটে যেতে চায়। নিজের পায়ে নিজেই ধাক্কা খায়, চলা থামে না। এক ঢোক তৃষ্ণার জল মুখে তুলে নিতে পারলেই তার স্বস্তি। কিন্তু হায়! কাছে যেতেই দূর হয় ভ্রম। এখানে তো এক ফোটাও পানি নেই। বালির মহাসমুদ্র যেনো। মরীচিকা তবে বুঝি একেই বলে!

জীবন, সাজানো-গোছানো-পরিপাটি এক মরীচিকার নাম। আর আমরা এক একজন তৃষ্ণার্ত মুসাফির। যত এগোই তত সামনে হাজির হয় এক একটা চাকচিক্যময় ভ্রম, এক একটা মরীচিকা। আর আমরা প্রাণপণে ছুটতে থাকি সেসবের দিকে। এভাবে একদিন গন্তব্যে পোছাই এবং আমাদের বোধদয় হয় যে, এসব কেবল দুনিয়ার ধোঁকাই ছিলো। কিন্তু তখন আর সময় থাকে না। মৃত্যুর ফেরেশতা আলিঙ্গন করে আমাদের।

‘যে জীবন মরীচিকা’ বইতে অন্তিম সময়ের পূর্বেই যাতে আমাদের বোধদয় হয় যে, জীবন একটা মরীচিকার নাম; তার রসদ আছে। সম্পুর্ণ দুনিয়া বিমুখতা নয় বরং আখিরাতকে প্রাধান্য দিয়ে মুসলিম জীবনের বিনির্মাণই লেখকের উদ্দেশ্য।
0