মেঘ রোদ্দুর বৃষ্টি

মেঘ রোদ্দুর বৃষ্টি's Category :

মেঘ রোদ্দুর বৃষ্টি's Publication :

মেঘ রোদ্দুর বৃষ্টি's Writer :

মেঘ রোদ্দুর বৃষ্টি


"মেঘ রোদ্দুর বৃষ্টি" বইটির মূল্য

নতুন বইঃ 209 Taka


"মেঘ রোদ্দুর বৃষ্টি" বইটির বিস্তারিত

লেখক: রৌদ্রময়ী পেইজ থেকে সংকলিত

আমাদের জীবন হলো গল্পের সমষ্টি। আমরা গল্প তৈরি করি এবং আমরাই হলাম গল্পের উপাদান-উপকরণ। সুখ-দুঃখ, আনন্দ-বেদনার মধ্য দিয়েই আমাদের জীবন হয়ে উঠে গল্পময়। বেড়ে উঠার গল্প, সমাজের গল্প, সামাজিকতার গল্প, সংসারের গল্প, নিজের গল্প, অপরের গল্প এবং দেশ ও দশের গল্প। আমাদের চারপাশটাই যেন এক বিচিত্র গল্পের উপাখ্যান।

জীবনের এই গল্পের ভিতর দিয়ে যেতে যেতে আমরা শিখে যাই পথ চলার উপায়। বোধ এবং উপলব্ধির মিশ্রণে আমরা নতুনভাবে সাজিয়ে নিই জীবনচক্র। ভুলগুলো শুধরে, বাস্তবতা সামনে রেখে এবং অভিজ্ঞতার মিশেলে আমরা নিজের জীবনটাকে সাজিয়ে নিই নিজের মতো করে।
আমরা নিজের গল্প করি। নিজের বোধের, নিজের উপলব্ধির, প্রাপ্তি-অপ্রাপ্তির গল্প থেকে আমরা বের করে আনি জীবনপাঠের শিক্ষা। আমাদের গল্প থেকে কেউ শেখে, কেউবা বাতলে দেয় নতুন পথ। এভাবেই জীবন হয়ে উঠে আরো গল্পময়।

বিচিত্র জীবনের বিচিত্র সব ঘটনার আদলে তৈরি গল্প রৌদ্রময়ীরা লিখে যান রৌদ্রময়ী তে। জীবন থেকে নেওয়া সেরকম টুকরো টুকরো গল্পের সমাহারের নাম ‘মেঘ, রোদ্দুর, বৃষ্টি’।
জীবন কখনো মেঘের মতো। স্থম্ভির। গু্মোট অবস্থা। নীরব। নিথর। নিশ্চল। জীবন আবার বৃষ্টির মতো। দুঃখ এসে যখন ভর করে, তখন জীবনের আরেক নাম হয়ে উঠে অশ্রু। আবার, কখনো কখনো জীবন হলো রোদ্দুরের মতো। সমস্ত মেঘ, অবারিত বৃষ্টিধারার সকল সম্ভাবনাকে ছাপিয়ে জীবনে নেমে আসে রোদ। চারিদিক তখন সুখ আর আনন্দে মুখরিত হয়ে উঠে। আসলে, জীবন এরকমই...

বইটির ফ্ল্যাপ থেকেঃ

‘ঘটনাবহুল জীবনের পরতে পরতে ছড়িয়ে থাকে গল্প। কিছু গল্প আনন্দের, কিছু বেদনার। দুঃখ-হাসির গল্পগুলো নিয়মতান্ত্রিকতার নিয়ম মেনে ঘটে যায়। শিখিয়ে দিয়ে যায় জীবনপাঠের মর্মোদ্ধারের উপায়; বাতলে দিয়ে যায় বদলে যাওয়ার সূত্র। রৌদ্রময়ীদের এরকম একঝুলি গল্পের সমাহারের নাম ‘মেঘ রোদ্দুর বৃষ্টি’।
0