মৃৃত্যুশয্যায় শয়তানের ধোঁকা

মৃৃত্যুশয্যায় শয়তানের ধোঁকা's Category :

মৃৃত্যুশয্যায় শয়তানের ধোঁকা's Publication :

মৃৃত্যুশয্যায় শয়তানের ধোঁকা's Writer :

মৃৃত্যুশয্যায় শয়তানের ধোঁকা


"মৃৃত্যুশয্যায় শয়তানের ধোঁকা" বইটির মূল্য

নতুন বইঃ 30 Taka


"মৃৃত্যুশয্যায় শয়তানের ধোঁকা" বইটির বিস্তারিত

Translator মো: নিজাম উদ্দিন
Number of Pages 32

বিশ্ববিখ্যাত তাফসীর 'তাফসীরে কুরতুবী', প্রায় প্রত্যেক মাদরাসায় পঠিত একটি সিরিজ। তাফসীর জগতে Top 10 authentic tafseer লিস্টে যে কয়টি তাফসীরের নাম আসে, সেগুলোর মধ্যে এটা অন্যতম। অনেকেই এই গ্রন্থ পড়েছেন। এর রচিয়তার দ্বীনী মাকাম এবং ইলমের বিশালত্বই এর কারণ। সেই মহান মনিষীর নাম 'ইমাম আবু জাফর কুরতুবী রহ.'।
তাঁর মৃত্যুর কিচ্ছুক্ষণ পূর্বের একটি ঘটনা। মৃত্যুর সময় ঘনিয়ে এলে উপস্থিত লোকজন তাঁকে 'লা ইলালা ইল্লাল্লাহ' পড়ার তালকীন করতে থাকে। কিন্তু তিনি لا (না) বলছিলেন তাদের জাওয়াবে! জ্ঞান ফিরে পেয়ে কিছু সময় পর তিনি চোখ মেললেন।
তখন লোকজন কৌতূহল প্রদর্শন করল; কালিমার তালকীনের সময় তাঁর না-সূচক উত্তর প্রদানের রহস্য জানার জন্য।
তিনি বললেন 'আমি তোমাদের প্রত্যুত্তরে তা বলিনি। আসলে সে সময় দুই শয়তান আমার সম্মুখে দাঁড়িয়ে ছিল।
ওদের একজন আমাকে বলছিল, আমি যেন খৃস্ট ধর্ম অবলম্বন করে মৃত্যুবরণ করি!
অপরজন আমাকে ইয়াহুদী হয়ে দুনিয়া ছাড়ার আহ্বান করছিল।
আমি তৎক্ষণাৎ ওদের প্রবঞ্চনা প্রত্যাখ্যান করে 'না না' বলছিলাম।
আমি ওদের মুখের ওপর আরও বলছিলাম, 'তোরা আমাকে মৃত্যুকালীন পাঠ দিচ্ছিস? অথচ আমি নিজ হাতে তিরমিযী ও নাসাঈ তে রসূল ﷺ-এর হাদীস লিপিবদ্ধ করেছি যে- 'শয়তান তোমাদের কারও মৃত্যুর পূর্ব মুহূর্তে উপস্থিত হয়ে প্ররোচনা দিয়ে বলে যে, তুমি ইয়াহুদী হয়ে মরো, খৃস্টান হয়ে মরো।'
.
ইমাম কুরতুবীর মতো মহান আলিম, যিনি তার পুরো জীবনটা ইসলামের জন্য ওয়াকফ করে দিয়েছিলেন, যার প্রতিটি ঘন্টা আল্লাহর সন্তুষ্টির পথে ব্যয় হতো, এমন নেককার বান্দাকে মৃত্যুকালে শয়তান ভয়ানক ওয়াস-ওয়াসা দিয়েছে,... সেখানে আমাদের মতো সাধারণ মুসলিমদের অবস্থা কী হতে পারে? নিশ্চয়ই এই ঘটনায় তাদের জন্য উত্তম শিক্ষা রয়েছে, যারা 'বুড়ো হয়ে গেলে ভালো হয়ে যাবো' বলে পাপের ওপর অটল থাকে।
0