মৃত্যু থেকে কিয়ামাত

মৃত্যু থেকে কিয়ামাত's Category :

মৃত্যু থেকে কিয়ামাত's Publication :

মৃত্যু থেকে কিয়ামাত's Writer :

মৃত্যু থেকে কিয়ামাত


"মৃত্যু থেকে কিয়ামাত" বইটির মূল্য

নতুন বইঃ 185 Taka


"মৃত্যু থেকে কিয়ামাত" বইটির বিস্তারিত

অনুবাদক: জিয়াউর রহমান মুন্সী
পৃষ্ঠা: ১৮০

এই পৃথিবীতে আমরা যখন ই কোন স্থানের উদ্দেশ্যে ভ্রমণে বের হই তখন সেই স্থানে যাওয়ার পূর্বে আমাদের অনেক পূর্ব প্রস্তুতির প্রয়োজন হয়। যেই স্থানে যাচ্ছি সেই স্থান সম্পর্কে বিস্তারিত ধারণা, কিভাবে যাবো, সাথে আনুষঙ্গিক কি কি জিনিস নিয়ে যেতে হবে তা নিয়ে আমাদের কত চিন্তা-ভাবনা, প্ল্যান-প্রোগ্রাম, বিচার- বিবেচণা! আর এইসব কিছুই এই জন্য যে, যে স্থানের উদ্দেশ্যে আমরা যাত্রা করছি, সেই যাত্রা যেনো যথাসম্ভব সহজ, আরামদায়ক হয়, গন্তব্যে যেনো ঠিকঠাকভাবে পৌঁছাতে সমর্থ হই।

বিশ্বাসী, অবিশ্বাসী নির্বিশেষে পৃথিবীতে এমন কোন মানুষ নেই, যে কিনা মৃত্যুকে অস্বীকার করে! প্রত্যেক প্রাণিকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। মৃত্যু মানে এই ইহজগতের পরিসমাপ্তি হলেও, সেই মৃত্যু মানেই আখিরাতের জীবনের সূচনা, যার প্রথম ধাপ ই কবরের জীবন। মৃত্যুর পর থেকে কিয়ামতের আগ পর্যন্ত বারযাখি যেই বিশাল এক জীবনের যাত্রা শুরু হয়, সেই ভ্রমণ বা যাত্রার জন্যও প্রয়োজন সঠিক ধারণা, পড়াশোনা, পূর্ব প্রস্তুতি। অন্যথা, ভুল ধারণা, জানাশোনা, মনগড়া প্রস্তুতিবিহীন অবস্থায় সেই যাত্রা কতখানি ধ্বংসাত্মক হতে পারে তা সহজেই অনুমেয়।

কুরআন মাজীদে আখিরাত বা পরকালের বিস্তারিত বিবরণ আছে; কিন্তু ওই বিবরণের সম্পূর্ণ অংশ জুড়ে রয়েছে, কিয়ামত পরবর্তী অবস্থা। মৃত্যু থেকে

কিয়ামত পর্যন্ত এ বিশাল সময় সম্পর্কে কুরআনে খুব বেশি তথ্য নেই; তবে কুরআনের শিক্ষক এবং ব্যাখ্যাকারী হিসেবে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ বিষয়ে বিস্তারিত বিবরণ পেশ করেছেন।

হাদিসের নির্ভরযোগ্য প্রায় প্রতিটি গ্রন্থেই মৃত্যু থেকে কিয়ামত পর্যন্ত সময়ের বিভিন্ন তথ্য বিক্ষিপ্তভাবে স্থান পেয়েছে। তবে ইসলামের বুদ্ধিবৃত্তিক ইতিহাসে ইমাম বাইহাকি (রহিমাহুল্লাহ)'ই প্রথম ব্যক্তি, যিনি এ বিষয়ের উপর স্বতন্ত্র আলাদা এক গ্রন্থ রচনা করেছেন।

মাকতাবাতুল বায়ানের বিশেষ এক উদ্দেশ্যই যেহেতু সালাফদের ক্ল্যাসিক্যাল বইগুলোর অনুবাদ নিয়ে আসা পাঠকদের জন্য, সেই ধারাবাহিকতায় এবার আসছে ইমাম বাইহাকি (রহিমাহুল্লাহ)'র "ইসবা তু আযাবিল কবর" গ্রন্থের অনুবাদ "মৃত্যু থেকে কিয়ামত"। অনুবাদক হিসেবে আবারো আপনারা পাচ্ছেন "রাসূলের চোখে দুনিয়া"র অনুবাদক শাইখ জিয়াউর রহমান মুন্সীকে।
0