ব্যবসা ও লেনদেনের ইসলামী বিধান

ব্যবসা ও লেনদেনের ইসলামী বিধান's Category :

ব্যবসা ও লেনদেনের ইসলামী বিধান's Publication :

ব্যবসা ও লেনদেনের ইসলামী বিধান's Writer :

ব্যবসা ও লেনদেনের ইসলামী বিধান


"ব্যবসা ও লেনদেনের ইসলামী বিধান" বইটির মূল্য

নতুন বইঃ 130 Taka


"ব্যবসা ও লেনদেনের ইসলামী বিধান" বইটির বিস্তারিত

ফিকহুল মুয়ামালাত ও আধুনিক ইসলামি অর্থ ব্যবস্থার উপর বিশ্বে সচেতন আলেম এর সংখ্যা একদম হাতেগোনা। কিছু শিক্ষা প্রতিষ্ঠান (সেন্টার ফর ইসলামিক ইকোনমিক্স, বসুন্ধরা/ ইসলামী অর্থনীতি ফোরাম) স্বতন্ত্রভাবে এ দেশে যদিও চেষ্টা করে যাচ্ছে এ ব্যাপারে আলেমদের মাঝে এর কার্যকরীতা বোঝানোর উপর, এমনকি অনেকে দক্ষতার সাথে অবদানও রাখছে, তবুও এদেশের জনগন সুদ ভিত্তিক অর্থনীতির সাথে এমন ওতপ্রোতভাবে মিশেছে যে, এই বিশাল জনগনকে দিক্ষা দেয়ার জন্য এই ব্যাপারে বিশেষজ্ঞ আলেমদের এক বিশাল চাহিদা রয়েই গেছে।

শারীয়াহ এর এই অতি মুল্যবান টপিকে বর্তমান ব্যবস্থার সাথে সামঞ্জস্য খুব একটা কিতাব ও যে রচিত হয়েছে তা নয়; বরং হ্যা কিছু মুল্যবান গবেষনামূলক বই হয়তো প্রকাশ হয়েছে কিন্তু তা আমাদের দেশে নয়। অধিকাংশ বই বাংলায় অনুবাদ করা আজও সম্ভব হয়ে উঠে নি এ টপিকে বিশেষজ্ঞ আলেমদের অপ্রতুলতার জন্য। তবে বলা যায়, এক্ষেত্রে একজন সকলকেই ছাড়িয়েছেন তাঁর অসাধারণ মেধা, চেষ্টা এবং একাগ্রতার মেলবন্ধনে। তিনি হলেন বর্তমান বিশ্বের প্রথম শ্রেনীর শ্রেষ্ঠ কিছু আলেমদের একজন, আধুনিক ইসলামিক অর্থ ব্যবস্থার জনক আল্লামা মুফতী ত্বকী উসমানী (দা:বা)।

তিনি 'ইসলাম ও আধুনিক অর্থ ব্যবস্থা সিরিজ' নামে এক অসাধারন গবেষনামূলক বই অত্যন্ত প্রাঞ্জলতার সাথে এই উম্মাহর জন্য রচনা করেছেন। বইটিতে একজন ব্যক্তি, একটি প্রতিষ্ঠান কি করে বর্তমান সময়ে সম্পুর্ন ইসলামিক ওয়েতে আধুনিক অর্থ ব্যবস্থার সাথে নিজেকে খাপ খাওয়াতে পারে তার অসাধারন কিছু আলোচনা রেখেছেন। শারীয়াহ এর সুক্ষ্ম দিক গুলো এতোটা উঁচু পর্যায়ে পর্যালোচনা করেছেন যে, যা মানুষের এই অর্থব্যবস্থার প্রতি ধাবিত হতে আগ্রহ সৃষ্টি করবে, তা এক প্রকার নিশ্চিতভাবেই বলা যায়
0