ফিকহুস সুনানি ওয়াল আসার (১-৩ খণ্ড)

ফিকহুস সুনানি ওয়াল আসার (১-৩ খণ্ড)'s Category :

ফিকহুস সুনানি ওয়াল আসার (১-৩ খণ্ড)'s Publication :

ফিকহুস সুনানি ওয়াল আসার (১-৩ খণ্ড)'s Writer :

ফিকহুস সুনানি ওয়াল আসার (১-৩ খণ্ড)


"ফিকহুস সুনানি ওয়াল আসার (১-৩ খণ্ড)" বইটির মূল্য

নতুন বইঃ 539 Taka


"ফিকহুস সুনানি ওয়াল আসার (১-৩ খণ্ড)" বইটির বিস্তারিত

অনুবাদ: ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
সম্পাদনা ও হাদীস: শায়খ ইমদাদুল হক
পৃষ্ঠা: প্রতি খণ্ড ৪৩২ (হার্ড কভার)

দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ মাসায়েলের এর একটি কিতাব ফিকহুস সুনানি ওয়াল আসার। এই গ্রন্থটি ফিকহে হানাফীর হাদীসভিত্তিক দলীলের সঙ্কলন। এতে মুফতি আমীমুল ইহসান রাহ. হানাফী ফিকহের উল্লেখযোগ্য মাসআলার হাদীসভিত্তিক দলীল পেশ করেছেন। সহীহ হাদীসকে প্রাধান্য দিয়ে আমলযোগ্য হাদীসসমূহ সঙ্কলন করেছেন। প্রয়োজনে সনদের উপর নাতিদীর্ঘ আলোচনা করে হাদীসগুলোর অবস্থা জানিয়েছেন। বাঙালি পাঠকদের কথা বিবেচনা করে তার বঙ্গানুবাদ উপস্থাপন করেছেন ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর রাহ.। প্রয়োজনীয় ক্ষেত্রে ড. রাহ. কিছু টীকাও লিখেছেন। গ্রন্থটির সম্পাদনা ও হাদীস তাখরীজ করেছেন শাইখ ইমদাদুল হক। সর্বোপরি, গ্রন্থটি তালীবুল ইলমদের জন্য খুব উপকারী একটা সঙ্কলন।
.
প্রথম খণ্ডে আলোচিত হয়েছে, সামগ্রিক মূলনীতিসমূহ, পবিত্রতা এবং সালাত (মুসাফিরের সালাত অধ্যায় পর্যন্ত) নিয়ে সর্বমোট ৯৪৬ টা হাদীস।

দ্বিতীয় খণ্ডে আলোচিত হয়েছে, সালাত (জুমুআর সালাত বিষয়ক পরিচ্ছেদ থেকে), যাকাত, সিয়াম, হজ্জ, নিকাহ, তালাক, দাসমুক্তি, শপথ, নযর-মানত ও হুদুদ বিষয়ক সর্বমোট ৯১৫ টা হাদীস (৯৪৭ থেকে ১৮৬১ পর্যন্ত)।

তৃতীয় বা শেষ খণ্ডে আলোচিত হয়েছে জিহাদ, খিলাফাত, ব্যবসা, মুদারাবা, কুরবানী, ইহসান ইত্যাদি বিষয়ক সর্বমোট ৮৪৮ টা হাদীস (১৮৬২ থেকে ২৭১০ পর্যন্ত)।
.
আমরা আশা করি, বাংলাভাষায় হাদীসচর্চা, হাদীসভিত্তিক তুলনামূলক ফিকহ ও হানাফি ফিকহের দালিলিক চর্চায় গ্রন্থটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।সর্বপরি প্রত্যেক মুসলিমের সংগ্রহে রাখার মত একটি কিতাব।
0