প্রদীপ্ত কুটির

প্রদীপ্ত কুটির's Category :

প্রদীপ্ত কুটির's Publication :

প্রদীপ্ত কুটির's Writer :

প্রদীপ্ত কুটির


"প্রদীপ্ত কুটির" বইটির মূল্য

নতুন বইঃ 133 Taka


"প্রদীপ্ত কুটির" বইটির বিস্তারিত

মোটিভেশনাল (গল্প)

সম্পাদনা- মুহাম্মাদ জুবায়ের
শারই সম্পাদনা- আবদুল্লাহ আল মাসউদ
পৃষ্ঠা : ১২৮

সুন্নাহ- ছোট্ট একটা শব্দ। এই ছোট্ট একটা শব্দের মধ্যে আছে একজন মুসলিমের পথ চলার পাথেয়। তার ইহকালের শান্তি এবং পরকালের মুক্তি নির্ভর করছে আল্লাহ্‌র দেওয়া যে দুটো মহান উপহারের মধ্যে, তারমধ্যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহ একটি। ‘সুন্নাহ’ শব্দটা ছোট্ট হলেও একে আঁকড়ে ধরে চলাটা বেশ কঠিন। একে আঁকড়ে ধরে চলতে গিয়ে মাঝে মাঝে কেউ হোঁচট খায়, কেউবা শয়তানের ধোঁকায় পড়ে পথচ্যুত হয়।

এজন্য চলার পথে দরকার হয় এমন সাথীদের, যারা মনে করিয়ে দেবে- 'এটা তো শয়তানের পথ আর এটা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দেখানো পথ'।

আল্লাহ পবিত্র কুর'আনে বলেনঃ

وَذَكِّرْ فَإِنَّ الذِّكْرٰى تَنفَعُ الْمُؤْمِنِينَ

"এবং উপদেশ দিতে থাক, কারণ উপদেশ মুমিনদের উপকারে আসে।" [সূরা যারিয়াত: ৫৫]

একটা অপরিচিত জায়গায় ঘুরতে গেলে আমরা গুগল ম্যাপ ব্যবহার করি। গুগল ম্যাপ আমাদেরকে দেখিয়ে দেয়, এবার কোন পথে যেতে হবে। গুগল ম্যাপে দেখে দেখে একসময় আমরা আমাদের গন্তব্যে পৌঁছাই।

আল্লাহ্‌র রাসূলের সুন্নাহ হচ্ছে সেই ম্যাপের মতো, যা আমাদের জান্নাতের পথকে দেখিয়ে দেয়। কিন্তু ম্যাপ দেখার জন্য যেমন আমরা স্মার্টফোন বের করি, তেমনি সুন্নাহর ওপর অবিচল থাকতে হলেও দরকার এমন কিছু মানুষের সান্নিধ্য, যারা প্রতিনিয়ত ভুলগুলোকে শুধরে দেবে, বন্ধুত্ব আর ভালোবাসার পরশে ভালো কাজগুলোকে অ্যাপ্রিশিয়েট করবে।

আর একজন উত্তম জীবনসঙ্গী/সঙ্গিনীর চেয়ে এই সান্নিধ্য কে বেশি দিতে পারে?

'প্রদীপ্ত কুটির' এই বইটিতেও তেমনি একজন আরেকজনকে স্মরণ করিয়ে দেয় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দেখানো পথে চলার কথা, দেখিয়ে দেয় কীভাবে সেই সুন্নাহ আঁকড়ে ধরতে হবে।

বইয়ের মূল দুই চরিত্র মাহির আর লাফিজা। দুজন স্বামী-স্ত্রী। দৈনন্দিন জীবনের সুন্নাহগুলো একজন আরেকজনকে মনে করিয়ে দেয়।

একদিন স্ত্রী ভুল করে পারফিউম দেওয়া জামা পরে বাইরে বের হলে স্বামী তাকে রাসূলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লামের এই হাদীসটা শুনিয়ে দেয়, যেখানে মহিলাদেরকে পারফিউম মেখে ঘরের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। স্বামীর সতর্কবাণীর পর স্ত্রী সতর্ক হয়ে যায়। পরের বার থেকে আর পারফিউম দেওয়া জামা পরে বাইরে বের হয়না।

কারো ঘরে ঢোকার আগে অনুমতি নিতে হবে, এটা মাহির জানতো। কিন্তু নিজের মায়ের রুমে ঢুকতে গেলেও যে অনুমতি নেওয়া লাগবে এটা তার জানা ছিলো না। ছোটবেলায় একদিন তার মা কাছে ডেকে নিয়ে তাকে সেটা জানান। এরপর থেকে আর কখনো সে মায়ের কারো রুমে ঢুকতে হলে অনুমতি নিয়েই ঢোকে।

ইসলামি সংস্কৃতিকে দাবিয়ে রাখার জন্য বিভিন্ন অপশক্তি কাজ করে। তারা মিষ্টি মিষ্টি কথা বলে ইসলামি সংস্কৃতি, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহকে দাবিয়ে রাখার চেষ্টায় ব্যস্ত। অবসর সময় পেলে মাহির আর লাফিজা এইসব অপশক্তিদের ডাবল স্ট্যান্ডার্ড নিয়ে কথা বলে। দুজনই চায় এই অপশক্তিগুলোর মুখোশ উন্মোচন হোক।

বইটি এভাবে সাজানো হয়েছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহর অনুসরণ নিয়ে গল্পকারে, যেখানে একজন আরেকজনকে ভুলে যাওয়া সুন্নাহ মনে করিয়ে দেয়।

(সম্পাদকের টেবিল থেকে)
0