নারীর শত্রু-মিত্র

নারীর শত্রু-মিত্র's Category :

নারীর শত্রু-মিত্র's Publication :

নারীর শত্রু-মিত্র's Writer :

নারীর শত্রু-মিত্র


"নারীর শত্রু-মিত্র" বইটির মূল্য

নতুন বইঃ 129 Taka


"নারীর শত্রু-মিত্র" বইটির বিস্তারিত

পৃষ্ঠা সংখ্যাঃ ২০৮
প্রচ্ছদ মূল্যঃ ২৪০ ৳

চতুর বুদ্ধিজীবী, নারীকাতর মিডিয়া এবং ভীতু-বেঈমানদের দাবী- নারীর প্রধান শত্রু ধর্ম ও পুরুষ। পুরুষ মানে স্বামী। তাই নারী স্বাধীনতার নামে নারীকে ধর্মের প্রাচীর এবং স্বামীর সংসার থেকে বের করে নেয়ার জন্য তাদের সাধনার অন্ত নেই। হাতে স্বাধীনতার মুলা, মুখে মাসির বিলাপ আর কথায় কথায় পশ্চিমের উপমা।

'নারীর শত্রু-মিত্র' বইতে দেখানোর চেষ্টা করা হয়েছে- নারীর প্রকৃত বন্ধু কে এবং শত্রু কে। ধর্মের চোখে নারীর অধিকার মর্যাদা তুলে ধরা হয়েছে। তুলে ধরা হয়েছে প্রকৃতপক্ষে নারী কাদের হাতে লাঞ্ছিত, অবহেলিত, মর্যাদাহীন হচ্ছে।

মোট ৩টি অধ্যায়ে বইটি সাজানো হয়েছে।

প্রথম অধ্যায়ের শিরোনাম নারী : ইসলামঃ এ অধ্যায়ে আমাদের সমাজে নারীর অবস্থান কি? ইসলাম নারীকে মা, কণ্যা, স্ত্রী, বোন হিসেবে কি মর্যাদা অধিকার দিয়েছে, উত্তারাধিকারে নারীর মর্যাদা, ইসলামে পরিবারপথা, সঠিক যৌন জীবন হিসেবে বিয়ে, বিয়ের জন্য পাত্র-পাত্রী নির্বাচন ইত্যাদি পয়েন্ট ধরে ধরে আলোচনা করা হয়েছে।

দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম নারী: বিভিন ধর্মেঃ এই অধ্যায়ে বিভিন্ন ধর্মে নারীর অবস্থান তুলে ধরা হয়েছে। (মূলত ইসলাম নারীকে প্রকৃত মর্যাদা দেয়া হয়েছে। অন্য ধর্মে নারীদের অনেক অধম, অবহেলিত অবস্থান)

তৃতীয় অধ্যায়ের শিরোনাম নারী : আধুনিক সভ্যতাঃ নারী স্বাধীনতার নামে নারীরা অধুনিকতা বেচে নিয়ে কি কি অর্জন করে কি কি বিসর্জন দিয়েছে, কিভাবে পরিবার ভেঙে যাচ্ছে, কিভাবে পরিবার ভেঙে সিঙ্গেল মা হিসেবে নারীরা নিজের বিপর্যয় ঢেকে আনছে সার্বিকভাবে নারীর বিপর্যয় তুলে ধরা হয়েছে।

পরিশিষ্টতে নারী দিবস, ইভটিজিং, বিকৃতি নারীনীতি, নারী সমঅধিকারের নামে প্রকৃত মর্যাদাক্ষুন্নতা তুলে ধরা হয়েছে।

নারীবাদীদের সামনে যখন প্রকৃত সত্য তুলে ধরা হয় তখন পামর গোষ্ঠী চোখে দেখা জ্বলন্ত সত্যকে অস্বীকার করে। তাই লেখক বইটিতে পত্রিকার পাতা থেকে প্রচুর উদ্ধৃতি দিয়েছেন। বিশেষ করে পশ্চিমা সভ্য দুনিয়ার (!) নারীদের করুন চিত্র তুলে ধরে চোখে আঙুল দিয়ে লেখক দেখিয়ে দিয়েছেন নারীর শত্রু কে- ধর্ম নাকি আধুনিক সভ্যতা।
0