নানা রঙের গল্পগুলো

নানা রঙের গল্পগুলো's Category :

নানা রঙের গল্পগুলো's Publication :

নানা রঙের গল্পগুলো's Writer :

নানা রঙের গল্পগুলো


"নানা রঙের গল্পগুলো" বইটির মূল্য

নতুন বইঃ 168 Taka


"নানা রঙের গল্পগুলো" বইটির বিস্তারিত

প্রকাশনী: শুদ্ধি
পৃষ্ঠাসংখ্যাঃ ১৯২
মুদ্রিত মূল্যঃ ২৪০ টাকা।

#বুক_রিভিউ
লিখেছেনঃ Marzana Israt papia
.
বাড়িতে আমার সারাদিনে তেমন কোনো কাজ থাকে না। এক্সিডেন্টে অচল-অসুস্থ হওয়ার পর থেকে বাইরে কোথাও যাওয়া হয় না৷ হাতে থাকে অফুরন্ত সময়। বই পড়েই সময় কাটে বেশি আমার। তবে হার্ডকপির তুলনায় পিডিএফই বেশি পড়া হয়। একান্ত আগ্রহ না হলে হার্ডকপি কেনা হয় না।

যাইহোক, টুকটাক বই অনেক পড়া হলেও রিভিউ লেখা হয় না বললেই চলে। তবে, প্রিয় ছোট বোন Sumaiya কে সেদিন দেখলাম এই বইটা নিয়ে রিভিউ দিতে। বইটা আমি ওর আগেই পড়েছিলাম তাই চিন্তা করলাম আমিও একটা রিভিউ দেই। সেজন্যই লিখতে বসা।

এই বইয়ের লেখককে আমি অনেক আগে থেকেই ফেসবুকে ফলো করি। তার লেখা গুলো ভালোই লাগে। "সাগরসেচা মণিমুক্তা" নামে তিনি একটি সিরিজ লিখতেন ওটা আমার খুবই পছন্দের। সিরিজটা নিয়ে একটা বই আসছে বলে উনি ঘোষণা দিয়েছেন। (বারাকাল্লাহু ফীহ, বইটা কেনার ইচ্ছা আছে ইনশা আল্লাহ) আর উনার ফ্যাক্ট সিরিজও অনেক মজার এবং অনেক শিক্ষণীয়।

তো, এখন যে বইটার ব্যাপারে কথা কথা বলবো, এটা একটা গল্পের বই। এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত, পাঁচটি গল্পের সংকলনে লেখকের প্রথম গল্পগ্রন্থ। যার দুয়েকটি গল্প উনি ধারাবাহিকভাবে ফেসবুকে পোস্ট করেছিলেন। সেখান থেকে পড়েছিলাম, অনেক ভালো লেগেছিল। আর কয়েকটা পোস্ট করেননি, সেগুলো বই থেকেই পড়েছি।

গল্প গুলোর মূল বিষয়বস্তু আসলে তরুণ প্রজন্মের জন্য। আমাদের সমাজে মিডিয়া প্রোপাগান্ডা কিংবা নানা উপসর্গের জন্য ছেলে মেয়েদের প্রেম ভালোবাসা নামক বিয়ে বহির্ভূত সম্পর্কের ছয়লাব যেন আজকাল একদম ডালভাতের মতো স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

অথচ নৈতিকতা কিংবা আল্লাহ সুবহানাহু ওয়াতাআলা তথা ইসলামের দৃষ্টিতে এসকল বিয়ে বহির্ভূত সম্পর্ক অবৈধ ও হারাম। ব্যভিচারেরই নামান্তর। অনেক মুসলিম ছেলে মেয়েরা এই বিষয়টা জানেই না। আবার কেউ কেউ জানা সত্বেও প্রবৃত্তির তাড়নায় এসব থেকে দূরে থাকতে পারেনা। জড়িয়ে পড়ে এ সকল হারাম সম্পর্কে। গল্পগুলোর মূল মেসেজটা ছিল এই বিষয়টা কেন্দ্র করেই। লেখক অত্যন্ত সুন্দরভাবে গল্পের বৈঠকি ভাষায় তরুণ প্রজন্মের এই সমস্যা গুলোকে এড্রেস করার চেষ্টা করেছেন এবং তাদের জন্য দিয়েছেন সুন্দর কিছু পরামর্শ ও নাসিহাত। কিন্তু তাতে গল্পের সৌন্দর্য একদমই ছেদ পড়েনি।

এর পাশাপাশি আরো কিছু সমস্যা তুলে ধরে ইসলামের দৃষ্টিকোণ থেকে সেগুলোর ব্যাখ্যা দিয়েছেন গল্পের বিভিন্ন চরিত্র গুলোর মাধ্যমে। যেমন, প্রথম গল্পটাতে লেখক অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন কালো বা অসুন্দর হওয়ার কারণে যারা হীনমন্যতায় ভোগেন তাদের জন্য কিছু সুন্দর অনুপ্রেরণা।

সেই সাথে শেষের গল্পটাতে আছে অতিব গুরুত্বপূর্ণ একটি বিষয়ের অসাধারণ বর্ণনা। সেটা হলো বিধবা ডিভোর্সি নারীদের ব্যাপারে আমাদের সমাজের মানুষদের গৎবাঁধা ভ্রু কুচকানো মানসিকতা পরিবর্তনের চেষ্টা করেছেন লেখক তার গল্পের মাধ্যমে।

এই ছিল বইটির বর্ণনা। আমার পর্যালোচনা নয়। তবে বইটির উপর আমার পর্যালোচনা বলতে গেলে বলবো, আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে প্রথম ও শেষ গল্পটা। মাঝখানের গুলোও ভালো ছিল, তবে "লাভ বিফোর আফটার" শিরোনামের গল্পটা অনেক বেশি কাল্পনিক হয়ে গেছে। বাস্তবের সাথে এর তেমন একটা মিল নেই বললেই চলে। তবে এখানে অভিভাবকদের জন্য একটা ভালো ম্যাসেজ রয়েছে গল্পের আবীর ও মাইশার বাবা মায়ের মত যদি অন্যান্য তরুণদের বাবা-মায়েরা ভাবতে শেখেন তাহলে আমাদের তরুণ প্রজন্ম অনেকাংশেই পাপ থেকে বেঁচে থেকে সুন্দর জীবন গড়তে পারবে। আর গল্পটার মধ্যে প্রতিটি পরতে পরতে লেখক তরুণদের জন্য শিক্ষা রেখেছেন। "লাগামটানা ভালোবাসা" গল্পে লেখক দেখিয়েছেন কিভাবে নারীদের ফিতনায় পড়তে গিয়ে একটা ছেলে নিজেক নিয়ন্ত্রণ করতে পারে। "পরশ পাথরের ছোঁয়া" গল্পে দেখিয়েছেন আল্লাহকে ভালোবেসে কিভাব হারাম সম্পর্ক থেকে বের হয়ে আসলে আল্লাহই তাকে দান করেন, হারাম থেকে বেঁচে থাকার ঈমানি শক্তি ও সুন্দর জীবন। সব মিলিয়ে তরুণ ছেলেমেয়েদের জন্য বইটির গল্পে গল্পে উল্লেখ করা বিভিন্ন অনুপ্রেরণামূলক কথাগুলো অনেক বেশি উপকারী ও উপাদেয়।
লেখকের জন্য শুভকামনা রইল আল্লাহ তার কলমে দান করুন।
0