নট ফর সেল

নট ফর সেল's Category :

নট ফর সেল's Publication :

নট ফর সেল's Writer :

নট ফর সেল


"নট ফর সেল" বইটির মূল্য

নতুন বইঃ 125 Taka


"নট ফর সেল" বইটির বিস্তারিত

প্রচ্ছদ মূল্য : ১৮০ ৳
পৃষ্ঠাঃ ৯৬

পর্দাসংক্রান্ত ফিকহের আলোচনায় যাব না। আমি সহজভাষায় যতটুকু বুঝি, পর্দা বলতে বোঝানো হয়েছে এমন পোশাক যা শরীরের রং আকৃতিকে ঢেকে রাখে এবং এমন আচরণ যা ভুল বোঝাবুঝি সৃষ্টি হতে মানুষকে নিরাপদ রাখে।

নারীদের আল্লাহ সুন্দর করে সৃষ্টি করেছেন, তাদের চুল থেকে নখ পর্যন্ত সবই আকর্ষনীয়। বিশ্বাস না হলে যেকোনো ভাষায় যেকোনো কবির প্রেমের কবিতা পড়ুন।
তাই আল্লাহ তাদের শুধু মুখ (তবে বাইরে মুখও ঢেকে রাখা উত্তম) এবং হাত ছাড়া বাকি সবটুকুই ঢেকে নিজেদের কেবল তাদের জন্য উন্মুক্ত রাখতে বলেছেন, যারা বিসংবাদিতভাবে মেয়েটির ভালো চায় বা অন্তত ক্ষতি চায় না।

পুরুষদের যেহেতু আল্লাহ ভারী কাজের দায়িত্ব দিয়েছেন, তাদের এমন আহামরি কোনো সৌন্দর্য দেননি; সুতরাং তাদের জন্য শারীরিক পর্দার পরিধিও অনেক কম করে দিয়েছেন। আচরণের দিক থেকে পুরুষদের নিয়ন্ত্রণ কম বিধায় তাদের জন্য পর্দা অনেক বেশি কঠোর করে দেওয়া হয়েছে।
দৃষ্টি থেকে শুরু করে বাড়িতে প্রবেশ পর্যন্ত সর্বত্র তাদের সাবধানতা অবলম্বন করার কথা বলা হয়েছে। এদিক থেকে মেয়েদের কোমল স্বরে অপ্রয়োজনীয় গল্প গুজব থেকে বিরত থাকা ছাড়া আর তেমন কোন বাধা দেওয়া হয়নি।

কথাবার্তা কেবল প্রয়োজনীয় বিষয়ের মধ্যেই সীমিত রাখার ব্যাপারে তাগিদ দেওয়া হয়েছে। কেননা অপ্রয়োজনীয় কথাবার্তা এবং অনিয়ন্ত্রিত আচরণ থেকে কী কী হয় তা নিয়েই পৃথিবীর তাবৎ নাটক, সিনেমা, উপন্যাস রচনা করা হয়। আর সেগুলো পড়ে পাঠক চোখের জল ফেলেন; যাকে এই বেদনার মধ্যে দিয়ে অতিক্রম করতে হয় তার কথা তো বাদই দিলাম।
0