জীবন যদি হতো নারী সাহাবীর মত

জীবন যদি হতো নারী সাহাবীর মত's Category :

জীবন যদি হতো নারী সাহাবীর মত's Publication :

জীবন যদি হতো নারী সাহাবীর মত's Writer :

জীবন যদি হতো নারী সাহাবীর মত


"জীবন যদি হতো নারী সাহাবীর মত" বইটির মূল্য

নতুন বইঃ 129 Taka


"জীবন যদি হতো নারী সাহাবীর মত" বইটির বিস্তারিত

অনুবাদ: আব্দুল্লাহ মজুমদার
সম্পাদনা: উস্তায আবুল হাসানাত কাসেমী, উস্তায আব্দুল্লাহ মাহমুদ
পৃষ্ঠা: ১২৮ টি

পর্দা করে তবে...
বিয়ের দিন হিজাব খুলে ফেলল সে। মাথাটা তার কোনোমতে এক টুকরো কাপড় দিয়ে ঢাকা। আমি আর আমার স্বামী বরকতের জন্য দোয়া করে দিতে গেলাম। দেখতে গেলাম কথা বলার উদ্দেশ্যে। পাশে বসার পর সে বিয়ের ছবিগুলো নিয়ে এলো। আমাদের দেখানোর জন্য। অবশ্য তাকে বলেছিলাম অ্যালবামটা না খুলতে। জানালাম যে তার পরনে হিজাব নেই। এই নন-হিজাবী বিয়ের ছবি আমার স্বামী দেখবে না।
পর্দা সে করে বটে, তবে ভুলেই গিয়েছিল যে, সে পর্দা করে!
.
পর্দা করে তবে...
বিয়ের অনুষ্ঠান চলছে। উপস্থিত আছে সেও। সবাই বেশ ফিটফাট। আনন্দঘন পরিবেশ। হাই ভলিউমে গান বাজছে। হাত তালি দিয়ে গলা মিলিয়ে চলছে কজন। তার ভেতরটাও নেচে উঠছে। মা তার হাত ধরে টেনে আনল। বলল, ‘আনন্দ করো, এটাই তো বয়স।’
সে মিশে গেল সবার মাঝে। নেচে-গেয়ে হেসে খেলে একাকার। কেউ কেউ অবশ্য ইশারা-ইঙ্গিতে বিদ্রুপের হাসি হেসেছিল। তাকে নিয়ে নয়, তারা হেসেছে তার পর্দা নিয়ে!
.
পর্দা করে তবে...
বোরকার গলাটা বেশ বড়। আবরণও এত স্বচ্ছ যে, ভেতরটা দেখা যায়। সুযোগ! হ্যাঁ, চমৎকার গলার যে হারটা পরে আছে, সেটা দেখানোর একটা সুযোগ। স্বচ্ছ হিজাবের নিচে সেটা বেশ সুন্দর দেখায়। অবশ্য তুমি তাকে সতর্ক করতে গেলে সে বাঁকা চোখে তাকাবে। এমনভাবে উত্তর দেবে যেন সে অপরাধী নয়, তুমিই অপরাধী!
.
পর্দা করে তবে...
টাইট জিন্স পরে। ওপরে একটা শার্ট। মাথায় হিজাব। কেউ যদি কিছু বলে তবে রেগে-মেগে উত্তর দেয়, ‘আমার এই জিন্স তোমাদের বোরকার চেয়ে বেশি ঢেকে রাখে।’
আচমকা কোথাও বসলে জিন্স চিপসে যায়। পায়ের আকৃতি ধরা পরে স্পষ্টভাবে। সে এখন পুরুষদের মত করে বসে। পায়ের উপর পা তুলে।
.
পর্দা করে তবে...
বাইরে যাওয়ার জন্য প্রস্তুতি নিয়ে আয়নায় তাকাল সে। নিজেকে ডানে-বামে ঘুরে ঘুরে দেখে। হঠাৎ খেয়াল চাপল, সামনের কয়েকটা চুল বের করে দেওয়ার। হয়তো এতে আরো বেশি সুন্দরী লাগবে তাকে। তাই হিজাবের আড়াল থেকে যত্ন করে কিছু চুল বেরিয়ে এলো।
হাতাটাও গুটিয়ে নেওয়া হল যাতে হাতটা দেখা যায়। সবশেষে গায়ে সুগন্ধী সেন্ট। যে সেন্টের ঘ্রাণে যুবকদের মাথা ঘুরে যায়। আয়নায় তাকিয়ে আরেকবার মুচকি হেসে বেরিয়ে পড়ল সে।
মুচকি হাসি হাসল শয়তানও।
.
পর্দা করে তবে...
ফেইক আইডি খুলে চ্যাট করতে থাকে। ভালবাসার জালে আবদ্ধ হয়। রিলেশনে জড়িয়ে পড়ে। উত্তেজনাকর কথাবার্তাও হয়। কিছুক্ষণ পর ঘর থেকে বের হ্ওয়ার সময় ঠিকই হিজাব পরে। গরিবদের কাছে গিয়ে দান-সাদাকা করে। এই আশায় যে, কিয়ামতের দিন হয়তো জাহান্নামের আগুন থেকে বাঁচবে।
তার পর্দা তাকে অনলাইনে পর্দা করাতে পারল না কেন?
.
পর্দা করে তবে...
কণ্ঠটা বেশ কর্কশ। কিন্তু ছেলেদের সাথে কথা বলার সময় কঠিনতা কোথায় যেন হারিয়ে যায়। কণ্ঠ হয়ে যায় বিড়ালের মত। ফোন ধরার সাথে সাথে মিষ্টি গলায় কথা বলে। মাঝে মধ্যে গলাটা একটু পরিস্কার করে নেয়। বেশ পারদর্শী অভিনেত্রী।
.
পর্দা করে তবে.... পর্দা করে না!

[‘জীবন যদি হত নারী সাহাবীর মত’ বইটি থেকে চয়নকৃত]
0