জিজ্ঞাসা ও জবাব ১ম-৫ম খণ্ড (হার্ডকভার)

জিজ্ঞাসা ও জবাব ১ম-৫ম খণ্ড (হার্ডকভার)'s Category :

জিজ্ঞাসা ও জবাব ১ম-৫ম খণ্ড (হার্ডকভার)'s Publication :

জিজ্ঞাসা ও জবাব ১ম-৫ম খণ্ড (হার্ডকভার)'s Writer :

জিজ্ঞাসা ও জবাব ১ম-৫ম খণ্ড (হার্ডকভার)


"জিজ্ঞাসা ও জবাব ১ম-৫ম খণ্ড (হার্ডকভার)" বইটির মূল্য

মুদ্রিত মুল্যঃ 1030 Taka

নতুন বইঃ 618 Taka


"জিজ্ঞাসা ও জবাব ১ম-৫ম খণ্ড (হার্ডকভার)" বইটির বিস্তারিত

প্রশ্ন-১৩২:এক বোন প্রশ্ন করেছেন, টেলিফোনের মাধ্যমে ছেলে-মেয়ে সম্পর্ক স্থাপন করে। এই সম্পর্কটা অনেক সময় অনেক অশালীন এবং নোংরা পর্যায়ে চলে যায়। এটা কতোটুকু শরীআত allow (অনুমোদন) করে?

উত্তর: আমাদের সমাজের মানুষেরা- যুবক, কিশোর, বয়স্ক মানুষেরা, আল্লাহর রহমতে, নামায-কালাম-ধার্মিকতায় ত্রুটি বিচ্যুতি অনেক থাকলেও, অশ্লীলতা যে মহাপাপ- এটা তারা ভালোভাবে অনুভব করেন। আর এই অনুভূতিটা দূর করার জন্যই এখন নানাভাবে চেষ্টা করা হচ্ছে। আল্লাহ তায়ালা হিফাযত করেন। আল্লাহ কুরআন বারবার বলেছেন:
وَلَا تَتَّبِعُوا خُطُوَاتِ الشَّيْطَانِ
[তোমরা শয়তানের পদাঙ্ক অনুসরণ কোরো না।] [ সূরা: বাকারা, আয়াত: ১৬৮ ও ২০৮; সূরা: আনআম, আয়াত: ১৪২; সূরা: নূর, আয়াত: ২১]
শয়তান একবারে পাপে নেয় না। এক-পা, দু-পা করে নেয়। শয়তান অনেকের মনেই ওয়াসওয়াসা দেয়, তুমি তো ফোনেই একটু কথা বলছ, তুমি তো পর্নগ্রাফি দেখছ না। তুমি তো শুধু পর্ন বই পড়ছ, এখানে তো কিছু দেখার নেই। এইভাবে শয়তান পাপের প্রথম ধাপটা পূর্ণ করে। টেলিফোনে কোনো মেয়ে পুরুষের সাথে কথা বলা, কিংবা সরাসরি সুন্দর করে কথা বলা, আকর্ষণীয় গলায় কথা বলাটাই হারাম। স্বাভাবিকভাবে কথা বলবে, যেটাকে কর্কশ (বলে)- ‘জি! আপনি কী চান? ভালো আছেন?’- ইত্যাদি। টেলিফোনে কথা বলার প্রথম হারামটা হল, সুন্দরভাবে আকর্ষণীয় গলায় কথা বলা।

দ্বিতীয়ত, এটা মনের যিনা। ক্রমান্বয়ে এর মাধ্যমে আমরা হৃদয়ে একটা অস্থিরতা অনুভব করি। ফোন না করলে ভালো লাগে না। এর ফলে শুধু পাপই হচ্ছে না; পাপের পাশাপাশি আমি আমার জীবনের শান্তি হারাচ্ছি। অস্থিরতা! আমি পাপ করতেও পারছি না, আবার ছাড়তেও পারছি না। এটা যে কতো কঠিন অস্থিরতা! আমি কিশোর-কিশোরী, যুবক-যুবতীদেরকে অনুরোধ করব, জীবনটাকে উপভোগ করতে হলে একটু সবর করো। পঁচিশের পরে যেটা হয়, কোরো!! এই সময়ে এই ধরনের ফাঁদে পা দিও না- পর্নগ্রাফি দেখব না (কিন্তু) পর্ন বই পড়ব, অথবা মোবাইলে একটু আড্ডা করব। এই মোবাইলের আড্ডার মাধ্যমে কতো ক্ষতি হয়েছে? একেবারে চোখে দেখা; মোবাইলের মাধ্যমে প্রেম করেছে, বাপ-মায়ের অমতে বিয়ে করেছে, বাপ-মাকে ছেড়ে দিয়ে ঢাকায় চলে এসেছে। এরপর দেখেছেন, তার স্বামী বিবাহিত বা নারী পাচারকারী- এসব বাস্তব ঘটনা। সবচে’ বড় কথা হল, ফোনে পরপুরুষের সাথে এই ধরনের হাসি-খুশি আড্ডা তামাশা সম্পূর্ণ হারাম! ফোন অথবা ফোন ছাড়া সকল ক্ষেত্রেই হারাম।
অধিকাংশ ক্ষেত্রেই প্রতারিত হয় মেয়েরা; অনেকক্ষেত্রে পুরুষেরাও হন। প্রতারণার বড় সুযোগ হল, এই ফোন! ফোনের মাধ্যমে প্রেমের লোভ দেখিয়ে, সম্পর্কের লোভ দেখিয়ে, affairs (সম্পর্ক) এর লোভ দেখিয়ে নানাবিধ প্রতারণা। অর্থাৎ আল্লাহ যেটা হারাম করেছেন, আমাদের বাঁচানোর জন্যই হারাম করেছেন। আল্লাহর হারাম থেকে বেঁচে থাকুন, আপনি আপনার জীবনের অনেক ক্ষতি থেকে বেঁচে যাবেন। আর আল্লাহর হারামে পড়লে আখিরাতও ধ্বংস হবে, দুনিয়াও ধ্বংস হবে।

জিজ্ঞাসা ও জবাব
ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর রাহিমাহুল্লাহ।
0