জান্নাতের সবুজ পাখি

জান্নাতের সবুজ পাখি's Category :

জান্নাতের সবুজ পাখি's Publication :

জান্নাতের সবুজ পাখি's Writer :

জান্নাতের সবুজ পাখি


"জান্নাতের সবুজ পাখি" বইটির মূল্য

নতুন বইঃ 259 Taka


"জান্নাতের সবুজ পাখি" বইটির বিস্তারিত

মুদ্রিত মূল্য : ৩৮০৳
পৃষ্ঠাসংখ্যা : ৩০৪
প্রচ্ছদ : সানজিদা সিদ্দিকী কথা
কোয়ালিটি : হার্ডবোর্ড বাঁধাই

সহিহ বুখারি, সহিহ মুসলিম, সুনানুন নাসায়ি, সুনানু আবি দাউদ, সুনানুত তিরমিজি, সুনানুদ দারিমি, সুনানু ইবনি মাজাহ, মুসনাদু আহমাদ এবং মুয়াত্তা মালিক—হাদিসের এই কালজয়ী নয়টি গ্রন্থ থেকে ইসলামের মাজলুম ফরজ জিহাদবিষয়ক সহিহ হাদিসের সংকলন বক্ষ্যমাণ গ্রন্থ জান্নাতের সবুজ পাখি। পুনরুক্তি ছাড়া ৩৪৭টি সহিহ হাদিস এতে সংকলিত হয়েছে।

গ্রন্থটির শুরুতে জিহাদের তত্ত্বকথা শিরোনামে ভূমিকাস্বরূপ এক দীর্ঘ আলোচনা রয়েছে, যেখানে কুরআন, সুন্নাহ, ফিকহ ও যুক্তির আলোকে জিহাদের হাকিকত, তত্ত্ব ও হিকমাহ স্পষ্ট করে তুলে ধরা হয়েছে। পাশাপাশি প্রচলিত কিছু সংশয় নিরসন করা হয়েছে।

গ্রন্থটিতে কোনো জয়িফ (দুর্বল) হাদিস উল্লেখ করা হয়নি—জাল, ভিত্তিহীন ও বানোয়াট বর্ণনা তো নয়ই। তবে এমন কিছু হাদিস আনা হয়েছে, যেগুলো হাদিসশাস্ত্রের নীতি ও ইমামগণের বক্তব্য অনুসারে সহিহ; কিন্তু হালজামানার কোনো হাদিসবিশারদ ভুলবশত সেটা জয়িফ বলেছেন। অবশ্য এসব ক্ষেত্রে টীকায় হাদিসের বিশুদ্ধতার তাহকিক উপস্থাপন করা হয়েছে।

প্রতিটি হাদিসের সঙ্গে তাখরিজ (গ্রন্থসূত্র) রয়েছে। প্রায় সব হাদিসের শুরুতে স্বতন্ত্র শিরোনাম যোগ করা হয়েছে, যাতে সাধারণ পাঠক এর মর্মার্থ সহজে অনুধাবন করতে পারেন এবং সবাই যেন হাদিসগুলো পূর্ণভাবে হৃদয়ঙ্গম করতে পারেন।

মুসলমানদের ঘরে ঘরে যেন এই হাদিসগ্রন্থের তালিম হয়, সবার অন্তরেই যেন দীন বিজয়ের স্বপ্ন এবং শাহাদাতের দুর্বার আকাঙ্ক্ষা জাগ্রত হয়, সেই মহান লক্ষ্য সামনে রেখে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।
0