গল্পগুলো অন্যরকম

গল্পগুলো অন্যরকম's Category :

গল্পগুলো অন্যরকম's Publication :

গল্পগুলো অন্যরকম's Writer :

গল্পগুলো অন্যরকম


"গল্পগুলো অন্যরকম" বইটির মূল্য

নতুন বইঃ 219 Taka


"গল্পগুলো অন্যরকম" বইটির বিস্তারিত

লেখক : সিহিন্তা শরীফা, আনিকা তুবা, আফিফা আবেদিন সাওদা, আরমান ইবন সোলাইমান, আরিফ আজাদ, আরিফ আবদাল চৌধুরী, আরিফুল ইসলাম, আলী আব্দুল্লাহ, জাকারিয়া মাসুদ, নুসরাত জাহান, মাহমুদুর রহমান, যাইনাব আল-গাযি, শারিন সফি, শিহাব আহমেদ তুহিন, শেখ আসিফ, সাদিয়া হোসাইন, সানজিদা সিদ্দীক কথা

জীবন একটি রঙিন ক্যানভাসের নাম। এই ক্যানভাসে রঙতুলির আঁচড়ে তৈরি হয় জীবনের বহুমাত্রিক গল্প। যার ভেতরে থাকে হাসি-কান্না ও দুঃখ-বেদনার সমারোহ। জীবনের গভীর থেকে উঠে আসা গল্পগুলো হয়ে ওঠে ভাবনার উপজীব্য। জীবনের পরতে পরতে ছড়িয়ে-ছিটিয়ে থাকে এই গল্পগুলোর সরস উপাদান, থাকে-বর্ণিল জীবনকথা।

কিছু গল্প হয় দুঃখের উপাখ্যান, সুখের সারকথা। কিছু গল্পজুড়ে থাকে গভীর ভাবনা-চিন্তা ও কাজের প্রতিফলন। জীবনের এই মুহূর্তগুলো যখন শব্দে রূপ নেয়, তখন জীবন হয়ে ওঠে গল্প আর গল্প হয়ে ওঠে জীবন।

আমরা এক দূষিত সমাজে বাস করি। এই সমাজের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে রয়েছে নানা অনিয়ম, অনাচার আর অমানবিকতা। চারদিকে জরা-জীর্ণতার ছড়াছড়ি। সমাজ ও সমাজপতিদের চাপিয়ে দেওয়া নিয়ম-নীতির ভেতর দিয়ে যেতে যেতে আমরা ক্লান্ত হয়ে পড়ি। মাঝে মাঝে ভীষণ আর্তনাদে চিৎকার করে উঠি।

এরই ভেতর থেকে মাঝে মাঝে এমন কিছু চরিত্র উঠে আসে যারা স্রোতের বিপরীতে চলতে ভালোবাসে। কথা বলে ওঠে শত অনিয়ম, শত নিষেধাজ্ঞার মাঝে। এরাই যেন ঘোর অমানিশার মাঝে আলোর বিচ্ছুরণ, আশাহীন হৃদয়ের নির্ভরতা। চৈত্রের দহনে এক পশলা বৃষ্টি।
সময়ের প্রয়োজনে জেগে ওঠা এই মানুষগুলোর সম্মিলিত প্রয়াসে নিভু নিভু আলো ধীরে ধীরে রূপ নেয় প্রদীপ্ত অগ্নিশিখায়। বিদূরিত হতে থাকে অশুভ আঁধার। আমাদেরই চারপাশে বইতে থাকে পরিবর্তনের বাসন্তী-বাতাস। সেই বাতাসের ছুটে চলায় ভেঙে পড়ে সব জড়তা আর সংকীর্ণতার দেয়াল।

এমনই বৈরী পরিবেশে—যারা সত্য ও সাহসের কথা বলে, আমরা তাদের নিয়ে গল্প লিখি। তারা হয়ে ওঠে আমাদের গল্পের উপজীব্য। তাদের জীবনাচার থেকে ঘটনাগুলো তুলে এনে আমরা গল্পের রূপ দিই। রূপকথার গল্প নয়, সত্যিকারের সুপারস্টারদের গল্পগুলোই হয়ে ওঠে অন্যরকম। এই গল্পগুলো অচেনা, কিন্তু দরকারি। মনে হবে নতুন, কিন্তু ভীষণ ভাবনার উদ্রেককারী। গল্পগুলো নিছক গল্প থাকে না। সেগুলো হয়ে ওঠে আমাদের জীবন পরিবর্তনের নিয়ামক।
এমনই কিছু অন্যরকম গল্পের সমন্বয়ে আমরা সাজিয়েছি গল্পগুলো অন্যরকম। সেই অন্যরকম গল্পগুলো পড়ে পাঠকদের মনে ভাবোদয় ঘটবে, তাদের হৃদয়ে বইবে পরিবর্তনের বাসন্তী-বাতাস, তারাও হয়ে উঠবে এরকম গল্পের উপাদান—এটাই আমাদের প্রত্যাশা।

'গল্পগুলো অন্যরকম' বইতে আমরা স্থান দিয়েছি বেশকিছু নবীন-প্রবীণ লেখকদের গল্প। অনেক পরিচিতমুখ আছেন সেই তালিকায়। তাদের গল্পে কখনো তারা হয়েছেন গল্পের উপাদান, কখনো বা গল্প-কথক। তারা লিখেছেন দুঃখ-ব্যথার কথা, সীমাহীন সুখের কথা। গল্পগুলোয় তুলে এনেছেন সমাজের অনিয়ম, অসুন্দর এবং অনাচারের কথা। আমাদের দৃঢ় বিশ্বাস—তাদের এই গল্পগুলো পাঠকদের হৃদয়ে জাগরণ সৃষ্টিতে সক্ষম হবে, ইন শা আল্লাহ।

অসাধারণ সব গল্পের সমাহার রয়েছে এই বইটিতে। লেখকদের আল্লাহ যেন দুনিয়া এবং আখিরাতে উত্তম বিনিময় দান করেন। আমীন।

বইটিতে যাদের লিখা গল্প থাকছে—

Sihinta Sharifa, Anika Tuba, Nusrat Zahan, Zainab Al-Gazi, Afifa Abedin Sawda, Sanjida Siddiqui Kotha, Sarwat Jabin Anika, Sadia Hossain, Sharin Shafi (অদ্রিতা) এবং উম্মু ফাতিমা।

আরিফ আজাদ, Shamsul Arefin Shakti, Mahmudur Rahman, Shihab Ahmed Tuhin, Armaan Ibn Solaiman, Ali Abdullah, আরিফুল ইসলাম, Jakaria Masud, Sheikh Asif, মুরসালিন নিলয় এবং আরিফ আবদাল চৌধুরী।
0