খুশূ-খুযূ

খুশূ-খুযূ


"খুশূ-খুযূ" বইটির মূল্য

নতুন বইঃ 86 Taka


"খুশূ-খুযূ" বইটির বিস্তারিত

ভাষান্তর - উস্তায মাসঊদ আলিমী

গান-বাজনার মধ্যে তাওহীদ, হামদ ও ইসলামবিষয়ক কথা থাকলে তাতে একধরনের তৃপ্তি লাভ হয়; কিন্তু সেটা হলো নাপাক পাত্রে মধু খাওয়ার মতো। যাদের হৃদয় পবিত্র, ’ঈমানের আলোয় উদ্ভাসিত, তারা নোংরা পাত্রে পান করা থেকে নিজেকে বিরত রাখে। যাতে অপবিত্রতা তাকে স্পর্শ না করে। সে যখনই পান করে, পবিত্র পাত্রে পান করে। পাত্র না পেলে অপেক্ষা করে।

যারা গানের মাঝে ইসলাম খোঁজে, তাদের অবস্থা এমন যে, তারা যেকোনো পাত্রেই পান করে। পিপাসা নিবারণ করে। হোক সেটা মৃতপ্রাণীর হাড্ডি, কুকুর, বা শুয়োরের চামড়া থেকে তৈরি কোনো পাত্র, কিংবা মদের পেয়ালা, যাতে মদ লেগে আছে। বস্তুত তারা ওই সকল কাকের মতো, যারা স্বচ্ছ পানি পান করে, আবার নর্দমায়ও মুখ দেয়। এতে তার কিছুই আসে যায় না। পান করার দ্বারা তার তৃষ্ণা নিবারণ হয় ঠিকই, কিন্তু মুখে দুর্গন্ধ লেগে থাকে।

কিছু মানুষ আছে যারা মিথ্যা, বানোয়াট ও অর্থহীন সব কাব্য ও গান শুনে আত্মতৃপ্তি লাভ করে। তারা মূলত নোংরা পাত্রে নাপাক পানি পান করে। প্রবৃত্তির দাস এরা। ভালো-মন্দ পার্থক্য করার অনুভূতিটুকুও তাদের নেই। অন্যদিকে, কিছু মানুষ আছে যারা নেককার। তারা শুধু কুর’আন পড়ে। কুর’আন শোনে। তারা পবিত্র পাত্রে অমিয় সুধা পানকারী।
0