কুরআনের সাথে হৃদয়ের কথা

কুরআনের সাথে হৃদয়ের কথা's Category :

কুরআনের সাথে হৃদয়ের কথা's Publication :

কুরআনের সাথে হৃদয়ের কথা's Writer :

কুরআনের সাথে হৃদয়ের কথা


"কুরআনের সাথে হৃদয়ের কথা" বইটির মূল্য

নতুন বইঃ 179 Taka


"কুরআনের সাথে হৃদয়ের কথা" বইটির বিস্তারিত

ভাষান্তর : আব্দুল্লাহ মজুমদার
সম্পাদনা : উস্তায আকরাম হোসাইন
পৃষ্ঠা – ১৬৮

বুক ডিক্লারেশান—
কুরআনের সাথে হৃদয়ের রয়েছে এক গভীরতম সম্পর্ক। সম্পর্কটা কুরআনের সাথে হৃদয়ের, হৃদয়ের সাথে কুরআনের। কুরআনের যে বক্তব্যগুলো, যে আলোচনাগুলো—সব-ই যেন হৃদয়কে কেন্দ্র করেই। যেন কুরআনের কাজই হলো হৃদয়কে উদ্বেলিত করা, হৃদয়কে জাগ্রত করা, হৃদয়কে শান্ত-শীতল করা। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সেই বিখ্যাত হাদীস, যেখানে নবুওয়াতলাভের আগে তার বক্ষ-বিদীর্ণ করার ঘটনা আমরা জানতে পারি, সেদিকে তাকালেই কুরআনের সাথে হৃদয়ের গভীরতম সম্পর্কটা আমরা অতি সহজেই অনুধাবন করতে পারব। এই মহামহিম ঐশী বাণী যে-হৃদয়ে নাযিল হবে, যে-হৃদয়ে ধারণ করা হবে, যে-হৃদয় বয়ে বেড়াবে সেই বাণী, সেই কথা, সেই সুর—তাকে আল্লাহু সুবহানাহু ওয়া তাআলা আগেই পরিশুদ্ধ করে নিলেন, প্রশস্ত করে রাখলেন ঐশী বাণী ধারণের জন্য।

আবার, যারা কুরআন-বিমুখ, যারা কুরআন নিয়ে চিন্তা-ভাবনা করতে চায় না, কুরআনকে বুঝতে চায় না, তাদের উদ্দেশ্য করে যখন আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা কথা বলেন, তখনও তিনি ব্যক্তির কথা না বলে, হৃদয়ের কথা বলেন। ‘তারা কি এই কুরআন নিয়ে গভীর চিন্তা করে না? নাকি তাদের অন্তরগুলো তালাবদ্ধ?’ মূলত, আমরা তো ভাবি না। ভাবে আমাদের হৃদয়। ভাবে আমাদের অন্তর। সেই অন্তরকে বিকশিত করার জন্যেই কুরআনের আগমন। সেই অন্তরে বসন্ত আনয়নের জন্যই কুরআনের এত আয়োজন।

কুরআনের সব কথাই আমাদের হৃদয়কে নাড়িয়ে দেওয়ার মতো। তবুও, তাতে এমনকিছু কথা আছে, এমনকিছু ঘটনার উল্লেখ আছে, যা আমাদের তনু-মন খুব সহজে আত্মস্থ করে ফেলতে পারে। খুব সহজেই সেগুলো আমাদের মনে দাগ কেটে যায়। আমাদের ওপর প্রভাব বিস্তার করে। এই কথাগুলোর পরতে পরতে, শব্দে শব্দে, বর্ণে বর্ণে যেন হিদায়াতের ফল্গুধারা লুকায়িত। এই কথাগুলোর মর্মে মর্মে যেন জীবনের সুর ধ্বনিত হয়। তাই, সেই কথাগুলো আমাদের নজর কাড়ে। কাড়ে আমাদের মন। কুরআনের এমনকিছু হৃদয়-গভীর কথা নিয়ে সাজানো আমাদের ‘কুরআনের সাথে হৃদয়ের কথা’ বইটি। বইটিতে লেখক শাইখ ইবরাহীম আস-সাকরান কুরআন থেকে জীবনের এমন সব পাঠগুলো পাঠকের জন্য তুলে এনেছেন, যা ব্যক্তি-হৃদয়ে এনে দেবে আশার আলো। সঞ্চারিত করবে ভরসার স্পর্শ।

মহামহিম রবের মায়াভরা কথাগুলোকে জীবনের প্রতিপাদ্যে সাজাতে গিয়ে লেখক ঢুকে পড়েছেন পাঠকের মনস্ততত্ত্বের মর্মমূলে। সেখানে তিনি পৌঁছে দিতে চেয়েছেন কুরআনের অনুপম সুরের ঝঙ্কার। হৃদয়ের মর্মবীণে ধ্বনিত করতে চেয়েছেন কুরআনের সৌন্দর্য। বইটি পাঠে পাঠকদের ভাবনার দুয়ার প্রসারিত হবে, হৃদয়ের আবদ্ধ জানালাগুলো উন্মোচিত হবে, হৃদয় কোণে জমে থাকা অন্ধকার দূরীভূত হবে—এ আমাদের দৃঢ় বিশ্বাস, ইন শা আল্লাহ।

বইটি বাংলা ভাষায় রুপান্তর করেছেন Abdullah Mojumder এবং সম্পাদনা করেছেন উস্তায আকরাম হোসাইন।
0