কাজের মাঝে রবের খোঁজে

কাজের মাঝে রবের খোঁজে's Category :

কাজের মাঝে রবের খোঁজে's Publication :

কাজের মাঝে রবের খোঁজে's Writer :

কাজের মাঝে রবের খোঁজে


"কাজের মাঝে রবের খোঁজে" বইটির মূল্য

নতুন বইঃ 94 Taka


"কাজের মাঝে রবের খোঁজে" বইটির বিস্তারিত

পৃষ্ঠা: ৮৮

সভ্যতা কত এগিয়ে গেল, কত বিস্তৃত হলো মানুষের জয়যাত্রা। মানুষ ডুব দিল অজানা গন্তব্যে, ঢুকে পড়ল দুর্ভেদ্য দুর্গে, জয় করল অনিবার্য অসম্ভবকে। তবু মানুষ ফিরল না, ফিরতে চাইল না।

মানুষ অজানা গন্তব্যের পথে ছোটে, কিন্তু তার জন্য অবধারিত যে গন্তব্য—মৃত্যু; সেই গন্তব্যের ব্যাপারে মানুষ কতই-না উদাসীন! কতই-না বেখেয়াল! অথচ একদিন তাকে ফিরতে হবে। প্রস্থান করতে হবে সুনিশ্চিত এক মহাগন্তব্যের পানে। তাকে এমন এক অনিবার্য সত্যের মুখোমুখি হতে হবে, যেখানে তার সকল কর্মযজ্ঞের হিসেব হবে পুণ্য অথবা পাপের নিক্তিতে। হয় সে ভালো, নয় মন্দ। হয় সে মুক্তি পাবে, নয় সে তলিয়ে যাবে এক অসীম অন্ধকারে।

মানুষের জন্য মুক্তির সব ধারা বর্ণনা করা হয়েছে কুরআন এবং হাদিসের অমিয় বাণীতে। মানুষ যেখানেই যাক, যে পথেই পা বাড়াক, যে দিকেই মোড় নিক—দিনশেষে সে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার সীমানা থেকে একবিন্দু পরিমাণও বিচ্যুত হতে পারে না। তাকে ঘুরেফিরে আল্লাহর অসীম অনুগ্রহের অধীন হতে হয়। তবুও তার মাঝে অনিঃশেষ অবাধ্যতা। অহংকার আর অহমিকার অন্তর্জালে সে বিলিয়ে দেয় নিজেকে। ফলে পদস্খলন হয় তার।

এমন ভুলো-মনা, ভুলে থাকা মানুষগুলোকে জাগাতে, তাদের অন্তঃকরণে অবাধ্যতার যে আবরণ প্রগাঢ় হয়ে আছে তা সরাতে দরকার উদাত্ত, উদ্বেলিত আহ্বান। যাদের হৃদয় আল্লাহর ভয় এবং ভালোবাসা শূন্য, যারা নিজেদের বন্দি করে রেখেছে খেয়াল-খুশির দাসত্বে, তাদের দরকার হৃদয়-নিংড়ানো ভালোবাসাময় আলিঙ্গন। সেই আলিঙ্গনে মুছে যাবে অসত্যের সকল অহমিকা। কেটে যাবে সকল জড়তা, ক্লিষ্টতা আর অন্ধকার। তারা ফিরবে, প্রত্যাবর্তন করবে।

বলা হয়, মানুষের জীবন হলো কাজের সমষ্টি। কাজ এবং কাজের মাঝেই মানুষের একটা জীবন অতিবাহিত হয়ে যায়। কেমন হবে, যদি সেই কাজগুলোর ভেতরে খুঁজেফেরা হয় মহান রবের সন্তুষ্টি? যাপিত জীবনের সকল ব্যস্ততার মাঝেও, সকল আড়ম্বর-অনাড়ম্বর দিবস যাপনের মাঝেও যদি নিজেকে নিবেদিত করা যায় মহান প্রতিপালকের কাছে, কেমন হয় সেই দৃশ্য? কাজের মধ্য থেকে রব’কে খুঁজে নেওয়ার জন্য, রবের কাছাকাছি যাওয়ার প্রেরণা নিয়ে আমরা এবার হাজির হয়েছি ‘কাজের মাঝে রবের খোঁজে’ বইটি নিয়ে। বইটি তৃষিত সকল প্রাণকে আলোড়িত, আন্দোলিত করুক। আমীন।
0