কষ্টিপাথর

কষ্টিপাথর's Category :

কষ্টিপাথর's Publication :

কষ্টিপাথর's Writer :

কষ্টিপাথর


"কষ্টিপাথর" বইটির মূল্য

নতুন বইঃ 179 Taka


"কষ্টিপাথর" বইটির বিস্তারিত

ভূমিকা থেকে চয়িত অংশ
............
পশ্চিমা বিজ্ঞানী গোষ্ঠী গবেষণা করতে করতে নিজেদের অজান্তেই আবিষ্কার করে ফেলেন সুন্নাহের সারনির্যাস। হয়ত এক বিষয়ের গবেষণায় উঠে আসছে আরেক বিষয়ের সুন্নাহের তাৎপর্য।
বিজ্ঞানীরা আজ যা আবিষ্কার করছে তা ১৪০০ বছর আগে একজন প্র্যাকটিস করে গেছেন, তাঁর প্রকৃত অনুসারীরা ১৪০০ বছর ধরে প্র্যাকটিস করছেন— ব্যাপারটা মেনে নেয়া অবিশ্বাসীদের জন্যে একটু কষ্টের। আলোচনা আজ এটা নিয়েই, যে বিজ্ঞানকে পশ্চিমারা মেনে চলেন তা কত পশ্চাদপদ আর যে সুন্নাহ আমরা মানি তা কতটা আধুনিক, যুগোত্তীর্ণ, কালোত্তীর্ণ।
আজ ঘষবো বিজ্ঞানকে, সুন্নাহ হলো সেই—‘কষ্টিপাথর’।

কাঁপা কাঁপা বিশ্বাসী বা অবিশ্বাসী ভাইদের বলব- ধরে নিচ্ছি আপনারা আধুনিকমনা, মুক্তভাবে চিন্তা করেন ও বিজ্ঞানের অনুসারী। হেগেল, মার্ক্স, রুশো, ভলতেয়ার এর মত ধরে নিচ্ছি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এরও একটি মতবাদ। যদিও এটি নিছক মতবাদ নয়, মতবাদ প্লাস প্রয়োগ প্লাস আরো অনেক কিছু।
-আপনাদের আধুনিক মন কি মেনে নিতে প্রস্তুত- যদি ১৪০০ বছর আগের কোন মতবাদ, কোন জীবনব্যবস্থা আধুনিক বলে জানা যায়?
-আপনারা কি হেগেল, মার্ক্স, রুশো, ভলতেয়ার এবং বর্তমান নাস্তিক গুরুদের মতবাদ থেকে বেরিয়ে মুক্তভাবে চিন্তা করতে প্রস্তুত আছেন?
-যে বিজ্ঞানে ঈমান এনেছেন সেই বিজ্ঞান যদি ১৪০০ বছর আগের কোন জীবনধারা, কোন মতবাদকে সত্যায়ন করে তা কি মেনে নিতে তৈরি আছেন?
-নাকি আপনারা কিছুই মানেন না? শুধু যেটুকু খায়েশের সাথে মেলে আধুনিকতার সেটুকুই নেবেন? যতক্ষণ মনের চাহিদা পূরণ হচ্ছে ততক্ষণ মুক্তচিন্তা করবেন? যতক্ষণ বিজ্ঞান ইসলামের বিপক্ষে বলছে ততক্ষণ বিজ্ঞানের সাথে আছেন, আর পক্ষে কিছু প্রমাণ হয়ে গেলেই বিজ্ঞানকেও চেনেন না?
0