উসমান ইবনে আফফান রা.

উসমান ইবনে আফফান রা.'s Category :

উসমান ইবনে আফফান রা.'s Publication :

উসমান ইবনে আফফান রা.'s Writer :

উসমান ইবনে আফফান রা.


"উসমান ইবনে আফফান রা." বইটির মূল্য

নতুন বইঃ 524 Taka


"উসমান ইবনে আফফান রা." বইটির বিস্তারিত

মুদ্রিত মুল্য : ৭০০ টাকা
অনুবাদক : কাজী আবুল কালাম সিদ্দীক
সম্পাদক : আবুল কালাম আজাদ
প্রকাশক : কালান্তর প্রকাশনী
পৃষ্ঠাসংখ্যা : ৭০০

উসমান ইবনে আফফান রাজিয়াল্লাহু আনহু। ইসলামের তৃতীয় খলিফা। আল্লাহর রাসুলের জামাতা। জান্নাতের সু-সংবাদপ্রাপ্ত ১০ জন সাহাবির একজন। তাঁর জীবন ইসলামের ইতিহাসে এক আলোকোজ্জ্বল অধ্যায়। মহত্ত্ব, মর্যাদা, নিষ্ঠা, জিহাদ ও আল্লাহর পথে দাওয়াতে তাঁর ভূমিকা অনস্বীকার্য।

এই গ্রন্থে হজরত উসমান রা.-এর জন্ম থেকে শাহাদাত পর্যন্ত বিস্তারিত ঘটনা আলোকপাত করা হয়েছে। এতে তাঁর প্রারম্ভিক জীবন, ইসলাম গ্রহণ, বিবাহ, কষ্ট সহ্য ও আবিসিনিয়ায় হিজরত, কুরআনি জিন্দেগি, ইসলামি রাষ্ট্র গঠনে আর্থিক সহযোগিতা-সংক্রান্ত আলোচনা স্থান পেয়েছে।

তাঁর রাষ্ট্রনীতি ছিল উম্মতের জন্য আলোকবর্তিকা। বিচারের ক্ষেত্রে মানবাধিকার প্রতিষ্ঠা, আইন প্রণয়ন, ন্যায়বিচার নিশ্চিতকরণ, ব্যক্তিস্বাধীনতা বাস্তবায়ন, শিষ্টের লালন ও দুষ্টের দমনের ক্ষেত্রে তিনি ছিলেন অবিস্মরণীয়। এছাড়া তাঁর ১৯টি প্রধান গুণ সম্পর্কে আলোচনা করা হয়েছে; যা দ্বারা তাঁর চারিত্রিক উৎকর্ষ প্রতিভাত হয়।

অর্থনৈতিক বিষয়সমূহের আলোচনা করতে গিয়ে ওইসব কৌশলসমূহ তুলে ধরা হয়েছে, যা তিনি খিলাফাতের দায়িত্ব গ্রহণকালে ঘোষণা দিয়েছিলেন। এতে তাঁর জ্ঞানের মহত্ত্ব, সমস্যা সমাধানে বিচক্ষণতা ও প্রজ্ঞার পরিচয়ও স্পষ্ট হয়েছে। এদিকে ইতিহাসের নানা প্রান্তে ছড়িয়ে থাকা উসমান রা.-এর যুগে বিজয় অভিযানসমূহ তুলে ধরা হয়েছে।

উসমান রা.-এর অনন্য কীর্তি হচ্ছে এক মাসহাফে উম্মতকে ঐক্যবদ্ধ রাখা। প্রাদেশিক গভর্নরদের সাথে উসমানি কর্মপদ্ধতি, তাঁদের অধিকার ও দায়িত্ব, তাঁদের পর্যবেক্ষণ ও তদন্তে উসমানি পদ্ধতি এবং সেসব গভর্নরদের নিয়োগ-সংক্রান্ত বিস্তারিত আলোচনার পাশাপাশি তাঁর হত্যা সম্পর্কীয় ফিতনার কারণসমূহও উঠে এসেছে সবিস্তারে।

উসমানি চিন্তাধারার আলোকে একজন আদর্শ রাষ্ট্রনেতার অবিচলতা, বিচক্ষণতা, ঐক্যের আকুতি, বিভক্তি থেকে বিরত থাকার ব্যাপারে সাবধানতা, নীরবে সয়ে যাওয়া, জ্ঞানীদের পরামর্শ এবং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ দৃঢ়হস্তে ধারণের দীক্ষা পাওয়া যাবে। এই গ্রন্থ জুননুরাইন রা.-এর মহত্ত্ব তুলে ধরবে। পাঠকের সামনে প্রতিভাত হবে তাঁর ইমান, ইলম, আখলাক ও জীবনাচার। এতে আমরা পাব ইমানি চেতনা। আমলের আগ্রহ। ত্যাগের মহত্ত্ব।
0