উমার ইবন আল-খাত্তাব রা. ১ম খণ্ড

উমার ইবন আল-খাত্তাব রা. ১ম খণ্ড's Category :

উমার ইবন আল-খাত্তাব রা. ১ম খণ্ড's Publication :

উমার ইবন আল-খাত্তাব রা. ১ম খণ্ড's Writer :

উমার ইবন আল-খাত্তাব রা. ১ম খণ্ড


"উমার ইবন আল-খাত্তাব রা. ১ম খণ্ড" বইটির মূল্য

নতুন বইঃ 524 Taka


"উমার ইবন আল-খাত্তাব রা. ১ম খণ্ড" বইটির বিস্তারিত

প্রচ্ছদ মূল্য : 750 ৳

‘আমার পরে যদি কেউ নবী হতো, সে হতো উমার।’
কী ছিল উমারের মাঝে যে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার সম্পর্কে এমন কথা বলেছিলেন! কেন শয়তান তাকে দেখলে অন্য পথে পালাত? দীর্ঘ দশ বছর কীভাবে নবীন এক ইসলামি রাষ্ট্রের হাল ধরে রেখেছিলেন শক্ত হাতে? কেন ফিতনা ফেঁপে ওঠার সাহস করেনি তার সময়ে?
ড. সাল্লাবি ছড়ানো-ছিটানো সব উৎস থেকে বিশুদ্ধ বর্ণনাগুলো ছেকে জহুরির চোখে বিশ্লেষণ করেছেন তার জীবন ও শাসনকাল। শুধু ঘটনার পর ঘটনা নয়; যারা পেছনের কাহিনি জানতে চান, তাদের জন্যই উমার ইবনুল-খাত্তাব রা. : জীবন ও শাসন।

ইসলামের ইতিহাসে উমার ইবনুল-খাত্তাব যেন রোমাঞ্চের প্রতিশব্দ। ঠিক যেদিন তরবারি হাতে হত্যা করতে নেমেছিলেন নবীজিকে, সেদিনই ইসলাম বরণ করেন এই লৌহমানব। ঘোরতর শত্রু থেকে এক লহমায় হয়ে ওঠেন ইসলামের অন্যতম শক্তি।

নবীজির হাত ধরে জন্ম নিয়েছিল যে মুসলিম-রাষ্ট্র, আবু বাকরের হাতে যে-রাষ্ট্র পার করেছে কৈশোর, উমারের সময়ে সেই ইসলামি রাষ্ট্র যেন ১৮ বছরের টগবগে তরুণ। ব্যক্তিত্বের মূর্ছনা আর নেতৃত্বের মুনশিয়ানায় দিকে দিকে ছড়িয়ে দিয়েছেন রাষ্ট্রের সীমানা। তার হাতেই প্রতিষ্ঠা পায় রাষ্ট্রীয় নানা অবকাঠামো। বর্তমান সময়ে উম্মাহর এই টালমাটাল অবস্থায় একে সঠিক আইলের উপর রাখতে প্রয়োজন এমনই এক শক্ত ব্যক্তিত্ব। হয়তো তার এই জীবনীর আলোয় বেরিয়ে আসবে তেমনই এক ভবিষ্যৎ নেতা! ইনশাআল্লাহ
0