ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ

ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ's Category :

ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ's Publication :

ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ's Writer :

ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ


"ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ" বইটির মূল্য

নতুন বইঃ 109 Taka


"ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ" বইটির বিস্তারিত

অনুবাদক: মাওলানা আব্দুল্লাহ আল ফারূক কাসেমী

সাইয়্যেদ আবুল আ‘লা মওদুদী সাহেব উনবিংশ শতাব্দীর প্রথমার্ধে পশ্চিমা সংস্কৃতি ও জীবনাদর্শের সমালোচনায় গুরুত্বপূর্ণ প্রবন্ধ-নিবন্ধ লেখে মুসলিম শিক্ষিত সমাজের নজর কাড়তে সক্ষম হন। তিনি পশ্চিমা শিক্ষার প্রভাবে সৃষ্ট আধুনিকতার স্রোতধারা এবং তার ফলে উদ্ভূত উগ্র জাতীয়তাবাদী চিন্তা-চেতনার বিরুদ্ধে সার্থকতার সঙ্গে কলম ধরেন।
এটি ছিলো সবার জন্যে কল্যাণকর দিক। দুঃখের বিষয় হলো, পরবর্তীতে তিনি ইসলামী চিন্তা-চেতনার নতুন মেরুকরণ শুরু করেন। قرآن كى چار بينادى اصطلاحيں [কুরআনের চারটি মৌলিক পরিভাষা] গ্রন্থে তিনি কুরআন কারীমের চারটি মৌলিক পরিভাষার এমন অভিনব ব্যাখ্যা পেশ করেছেন, যার উপর রাজনৈতিক বর্ণই প্রাধান্য পায়। যেখানে একমাত্র আল্লাহর শাসন প্রতিষ্ঠা করাকেই কুরআন নাযিলের ও ইসলামী দাওয়াতের মূল লক্ষ্য সাব্যস্ত করা হয়েছে। তিনি ইবাদত ও যিকির সম্পর্কে এমন নতুন অভিমত ও বিশ্লেষণ প্রকাশ করেছেন, যা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শিক্ষা ও আদর্শের সম্পূর্ণ সাংঘর্ষিক।
এই ব্যাখ্যা ও বিশ্লেষণের ফলে মুসলিম উম্মাহর সীরাতে মুস্তাকীম হতে বিচ্যূত হয়ে বিভ্রান্তির অতল গহ্বরে নিপতিত হওয়ার সমূহ আশঙ্কা দেখা দেয়। এ কারণেই বিশ্বের হকপন্থী উলামায়ে কেরাম তার পরিবেশিত ব্যাখ্যা-বিশ্লেষণের নিরীক্ষণ করেছেন এবং সত্যাসত্য যাচাই করে নির্ভয়ে উম্মাহর সামনে তুলে ধরেছেন।
সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ. লিখিত ‘ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা ও বিশ্লেষণ’ গ্রন্থটি সেধরনেরই একটি প্রয়াস। বইটির উরদূ নাম ‘আসরে হাযের মেঁ দ্বীন কী তাফহীম ও তাশরীহ’। আরবী নাম التفسير السياسي للإسلام।
লেখকের ভাষায়-
'এ গ্রন্থটি আল্লাহ তা‘আলার দরবারে জবাবদিহীতার ভয় ও সত্যভাষণের তাড়নায় লেখা হয়েছে। যারা দ্বীনের গুরুত্বপূর্ণ খিদমত নিঃস্বার্থভাবে আঞ্জাম দিতে বদ্ধপরিকর; যাদের মাঝে সত্যানুসন্ধানের নিখাদ প্রয়াস, নিজের ধর্মীয় উন্নতি ও পূর্ণতার সুষ্ঠু উদ্দীপনা রয়েছে তারা সর্বদা সুস্থ ও গঠনমূলক সমালোচনা এবং নিঃস্বার্থ পরামর্শের প্রতি সম্মান প্রদর্শন করে থাকেন। এ বইটি তাদের জন্যে অনন্য উপহার'।
0