ইসলামের ইতিহাস (নববী যুগ থেকে বর্তমান)

ইসলামের ইতিহাস (নববী যুগ থেকে বর্তমান)'s Category :

ইসলামের ইতিহাস (নববী যুগ থেকে বর্তমান)'s Publication :

ইসলামের ইতিহাস (নববী যুগ থেকে বর্তমান)'s Writer :

ইসলামের ইতিহাস (নববী যুগ থেকে বর্তমান)


"ইসলামের ইতিহাস (নববী যুগ থেকে বর্তমান)" বইটির মূল্য

নতুন বইঃ 329 Taka


"ইসলামের ইতিহাস (নববী যুগ থেকে বর্তমান)" বইটির বিস্তারিত

অনুবাদক: কাজী আবুল কালাম সিদ্দীক
সম্পাদক: মীযান হারুন
পৃষ্ঠা সংখ্যা ৩৬০
বাইন্ডিং হার্ডকভার

আচ্ছা কেমন হয় যদি নবীজি ﷺ এর যুগ থেকে শুরু করে বর্তমান পর্যন্ত পুরো ইসলামের ইতিহাসের সারনির্যাস এক মলাটে ৩৫০-৩৬০ পৃষ্ঠার বইতে পেয়ে যান?
মুসলিম উম্মাহর একজন সদস্য হয়ে আপনার কি উচিত না রাসূলের যুগ থেকে বর্তমান পর্যন্ত ইতিহাসের পুরো সিকুয়েন্সটা মাথায় রাখা? প্রত্যেকের ইতিহাসবেত্তা হওয়া জরুরি না, কিন্তু পুরো ইসলামি ইতিহাসের ঘটনা পরিক্রমাগুলোত অন্তত জানা দরকার।

——
নবীজির যুগ থেকে শুরু করে বর্তমান ইতিহাসের একদম মূল সারনির্যাস ধাপেধাপে এক মলাটে লিখেন আরবের বিখ্যাত শাইখ ডক্টর মুহাম্মাদ ইবরাহীম শারীকী। নাম দেয়া হয় ‘তারিখুল ইসলামিয়া’। এটিরই অনূদিত রূপ ‘ইসলামের ইতিহাস : নববী যুগ থেকে বর্তমান’।

১। বইটি পাকিস্তান বেফাকের (মাদ্রাসা শিক্ষাবোর্ড) সিলেবাসভুক্ত।

২। বইর ভূমিকায় বইটির ব্যাপারে পাকিস্তানের বিখ্যাত শাইখুল হাদিস আল্লামা সলিমুল্লাহ খান রহিমাহুল্লাহর সারগর্ভ ভূমিকা যোগ করা হয়েছে।

৩। মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়ায় শায়খ আবদুল মালেক হাফিজাহুল্লাহ ছাত্রদের ইতিহাস অধ্যয়নের ক্ষেত্রে প্রাথমিকভাবে এই বইটি পড়ার পরামর্শ দেন।

৪। মূল বইতে রেফারেন্স কম ছিল। লেখক বইর শেষে বইর একটা লম্বা তালিকা দেন যেখান থেকে তিনি সহায়তা নিয়েছেন। কিন্তু পাঠকদের সুবিধার্থে অনুবাদক কাজী আবুল কালাম সিদ্দীক সাহেব প্রচুর পরিশ্রম করে নিজের পক্ষ থেকে অনেক রেফারেন্স যোগ করেছেন।

৫| একদম শেষের দিকে ৪ কালারের রঙিন ম্যাপ যোগ করা হয়েছে বিভিন্ন সাম্রাজ্যের বিস্তৃতিকে কেন্দ্র করে। তাদের উত্থান-পতন নিয়ে একাধিক ম্যাপে সাজানো হয়েছে।
0