আবু বাক্‌র আস-সিদ্দীক

আবু বাক্‌র আস-সিদ্দীক's Category :

আবু বাক্‌র আস-সিদ্দীক's Publication :

আবু বাক্‌র আস-সিদ্দীক's Writer :

আবু বাক্‌র আস-সিদ্দীক


"আবু বাক্‌র আস-সিদ্দীক" বইটির মূল্য

নতুন বইঃ 615 Taka


"আবু বাক্‌র আস-সিদ্দীক" বইটির বিস্তারিত

প্রচ্ছদ মূল্য : ৮৮০ ৳

প্রতিদিন ফজরের আগে খলিফা আবু বকর সিদ্দিক রাযিয়াল্লাহু আনহু মদিনার বাইরে একটি তাঁবুতে যেতেন। তিনি তাঁবুতে প্রবেশ করে সেখানে কিছুক্ষণ সময় কাটাতেন। আবু বকর রাযিয়াল্লাহু আনহু যখন মারা যান, তখন সাইয়্যিদুনা ওমর ইবনুল খাত্তাব রাযিয়াল্লাহু আনহু খুঁজে বের করার চেষ্টা করলেন যে ঐ তাঁবুতে কে থাকে?!

তিনি সেখানে গিয়ে এক বৃদ্ধ মহিলাকে দেখতে পেলেন, যে বয়সের কারণে প্রায় অন্ধ হয়ে গেছে। ওমর রাযিয়াল্লাহু আনহু বৃদ্ধার কাছে তার সম্পর্কে জানতে চান। বৃদ্ধা উত্তর দেন, ‘আমি এক বৃদ্ধা, যার এই দুনিয়াতে কেউ নেই এবং আমি আমার ভেড়াসহ একা এই তাঁবুতে থাকি। প্রতিদিন মদিনা থেকে একটা লোক এখানে এসে আমার তাঁবু ঝাড়ু দিয়ে দেয়, খাবার রান্না করে দেয়, ভেড়া থেকে দুধ দোহন করে দেয় এবং সেগুলোর যত্ন নেয়। তারপর চলে যায়। তার পরিচর্যা ছাড়া আমার পক্ষে বেঁচে থাকা সম্ভব ছিল না।’

ওমর রাযিয়াল্লাহু আনহু প্রশ্ন করলেন, ‘আপনি কী জানেন ঐ ব্যক্তি কে?’ মহিলা জানালেন, ঐ ব্যক্তি কে, সে সম্পর্কে তার কোনো ধারণাই নেই। মদিনার ওই লোক কখনোই বৃদ্ধার কাছে এই ব্যাপারে কিছু বলেনি। ওমর রাযিয়াল্লাহু আনহু তখন বৃদ্ধাকে বললেন, ‘তিনি ছিলেন খলিফাতুর রাসূল আবু বকর সিদ্দীক রাযিয়াল্লাহু আনহু’।
0