আকাবিরে দেওবন্দ : আদর্শ ও চেতনা

আকাবিরে দেওবন্দ : আদর্শ ও চেতনা's Category :

আকাবিরে দেওবন্দ : আদর্শ ও চেতনা's Publication :

আকাবিরে দেওবন্দ : আদর্শ ও চেতনা's Writer :

আকাবিরে দেওবন্দ : আদর্শ ও চেতনা


"আকাবিরে দেওবন্দ : আদর্শ ও চেতনা" বইটির মূল্য

নতুন বইঃ 76 Taka


"আকাবিরে দেওবন্দ : আদর্শ ও চেতনা" বইটির বিস্তারিত

Abdullah Al Faruk (Translator)

দারুল উলুম দেওবন্দ। একটি প্রতিষ্ঠান। একটি নাম। একটি ইতিহাস। এ কথা অস্বীকারের সুযোগ নেই যে, ঐতিহাসিক এ শিক্ষাপ্রতিষ্ঠানটির বদৌলতে বিশেষত ভারত, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান ও তৎসংলগ্ন দেশসমূহে মদীনার ইসলাম এখনও অবিকৃত রূপে বর্তমান আছে।
এই বিশাল জনপদের সহস্র বাতিঘরে এখনো “কলাল্লাহ” ও “কলার রাসূল”-এর ধ্বনি উচ্চকিত হচ্ছে উলামায়ে দেওবন্দের প্রত্যক্ষ অবদানেই।
ইসলামের যে প্রদীপ বুখারা, সমরকন্দ, তাশখন্দ, তিরমিয, কর্ডোভা ও গ্রানাডায় হাজার বছর আলোর বিচ্ছুরণ ঘটিয়ে কুদরতের অমোঘ নিয়তিতে নিভে গেছে; সেই প্রদীপটিকে মহান আল্লাহ পূর্ববৎ আলোকবর্তিকা করে দারুল উলূম দেওবন্দের রূপ দিয়ে এই উপমহাদেশে পুনর্জন্ম দিয়েছেন।
বিস্ময়কর হল, দারুল উলূম দেওবন্দের প্রতিষ্ঠালগ্ন ও তৎপরবর্তী সময়ে সেখানে এমন বেশ ক‘জন মনীষীর উন্মেষ ঘটেছিল, যাঁদের সরল জীবনাচার দেখলে অকৃত্রিমভাবে সাহাবায়ে কেরামের জীবনাচারের স্মৃতি মানসপটে ভেসে ওঠে। সে সকল মনীষীকে আমরা শ্রদ্ধাভরে এককথায় “আকাবির” নামে স্মরণ করে থাকি।
বক্ষ্যমাণ গ্রন্থে পাকিস্তানের প্রখ্যাত আলেমে দ্বীন, শরীয়াহ আপীল কোর্টের সাবেক জাস্টিস আল্লামা তাকী উসমানী হাফিযাহুল্লাহ সেই আকাবির সম্পর্কে শ্রুত কিছু বিমুগ্ধকর ঘটনা সংকলন করেছেন। যা পাঠকবর্গকে এই মাতৃবিদ্যাপিঠের দ্বীনি মিযাজ, আদর্শিক চেতনা, সেখানকার মনীষীদের কৃত্রিমতা বিবর্জিত জীবনাচার, সততা ও নিষ্ঠা, সাথে সাথে বস্তুবাদী মানসিকতার জয়জয়কারের এ পৃথিবীতেও কিভাবে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পরকালমুখী আদর্শ নিজের জীবনে সার্থকভাবে প্রতিবিম্বিত করা যায়, তার সফল চিত্রায়ন করে।
0