অনন্য উদ্ধৃতি ও অনুপম কাহিনী

অনন্য উদ্ধৃতি ও অনুপম কাহিনী's Category :

অনন্য উদ্ধৃতি ও অনুপম কাহিনী's Publication :

অনন্য উদ্ধৃতি ও অনুপম কাহিনী's Writer :

অনন্য উদ্ধৃতি ও অনুপম কাহিনী


"অনন্য উদ্ধৃতি ও অনুপম কাহিনী" বইটির মূল্য

নতুন বইঃ 71 Taka


"অনন্য উদ্ধৃতি ও অনুপম কাহিনী" বইটির বিস্তারিত

অনুবাদ: হাবীবুর রহমান নদভী

বদান্যতার কাহিনী

বর্ণিত আছে, একবার উমর বিন উবায়দুল্লাহ বিন মা'মার এক হাবশীর পাশ দিয়ে যাচ্ছিলেন। লোকটি এক বাগানের পাশে বসে খাচ্ছিল। এসময় তার সামনে একটি কুকুর ছিল। উমর দেখতে পেলেন হাবশী নিজে এক লোকমা খাচ্ছে আর কুকুরটিকে এক লুকমা দিচ্ছে। তখন উমর তাকে জি জ্ঞেস করলেন, এটা কি তোমার কুকুর? সে বলল, না।

তিনি বললেন, তাহলে কেন তুমি তাকে নিজের সমান খাবার দিচ্ছ? সে বলল, প্রাণীটি দুচোখে আমাকে দেখছে, এ অবস্থায় আমার লজ্জাবোধ হয় যে আমি তার চেয়ে বেশি খাব। তিনি বললেন, তুমি কি আযাদ না গোলাম? সে বলল আমি বনু আসেমের এক ব্যক্তির গোলাম। একথা শোনে উমর বনু আসেমের মজলিসে আসলেন এবং মালিক থেকে ঐ গোলাম এবং বাগান খরিদ করলেন। অত:পর ঐ। গোলামের কাছে ফিরে এসে বললেন, তুমি কি বুঝতে পেরেছ আল্লাহ তোমাকে আযাদ করেছেন। সে বলল, প্রশংসা আল্লাহরই। অত:পর যে আমাকে আযাদ করেছে তার। তিনি বললেন, এই বাগানটিও তোমার।

সে বলল, আপনাকে সাক্ষী রেখে বলছি, ঐ বাগান মদীনার দরিদ্র অধিবাসীদের কল্যাণে ওয়াকফ। তিনি বললেন, হতভাগা নিজের এই অভাব সত্ত্বেও তুমি এটা করছ! সে বলল, আমি আল্লাহ থেকে লজ্জাবোধ করছি যে, তিনি আমার প্রতি যা দ্বারা বদান্য হয়েছেন তা নিয়ে আমি তার সাথে কৃপণতায় লিপ্ত হব।

কুরআন, সুন্নাহ, ইসলামের ইতিহাস ইত্যাদি থেকে সংকলিত এ রকম আরোও অনেক মনমাতানো কাহিনী ও উপদেশ নিয়ে সাজানো হয়েছে বইটি।
0